13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঈদের আগেই দুই আর ঈদের পরে তিন সিটি নির্বাচনের পরিকল্পনা

admin
March 10, 2018 6:08 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  রোজা ঘিরে দেশের পাঁচটি সিটি করপোরেশনে নির্বাচন আয়োজন করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষে হচ্ছে ৪ মে। এই পরীক্ষার পরই এই দুটি সিটিতে নির্বাচন হতে পারে। ১৭ মে রোজা শুরু হওয়ার দিনক্ষণ ধার্য করে এর আগেই হবে গাজীপুর ও সিলেট সিটি নির্বাচন। আর রাজশাহী, বরিশাল ও খুলনা সিটি করপোরেশনে নির্বাচন ঈদের পর জুলাইয়ে হবে।

পাঁচ সিটির মধ্যে গাজীপুর সিটির মেয়াদ পূর্ণ হবে ৪ সেপ্টেম্বর, সিলেট সিটির ৮ সেপ্টেম্বর, খুলনার ২৫ সেপ্টেম্বর, রাজশাহীর ৫ অক্টোবর, বরিশাল সিটির ২৩ অক্টোবর। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার ১৮০ দিন আগে যেকোনো সময় ভোট গ্রহণ করতে হবে। তাই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে কমিশন।

প্রস্তুতির অংশ হিসেবে বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর চিঠি দিয়েছেন নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান। এর মধ্যে গাজীপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট করপোরেশনের সীমানা, ওয়ার্ড বিভক্তিকরণ, আদালতের আদেশ প্রতিপালন ও প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে সর্বশেষ অবস্থাসহ মতামত জানানোর অনুরোধ করা হয়েছে।

সীমানা জটিলতায় থমকে গেছে ঢাকা সিটি করপোরেশন নির্বাচন। গাজীপুরেও আছে এমন জটিলতা। তাই এই পাঁচ সিটিতে নির্বাচন আয়োজনে কোনো প্রকার ঝুঁকি নিতে চায় না ইসি।

এর আগেও দশম জাতীয় সংসদ নির্বাচনের ছয় মাস আগে ২০১৩ সালের জুন-জুলাইয়ে পাঁচ সিটিতে নির্বাচন হয়। পাঁচটিতেই আওয়ামী লীগের প্রার্থীরা বিএনপির কাছে পরাজিত হন।

http://www.anandalokfoundation.com/