13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাদারীপুর -৩ আসনের হিসেব নিকেশ

admin
March 4, 2018 5:51 pm
Link Copied!

মোঃ কামাল হোসাইন খান, কালকিনি, মাদারীপুরঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মাদারীপুর-৩ (মাদারীপুর সদরের একাংশ-কালকিনি-ডাসার) আসনের রাজনৈতিক মাঠ সক্রিয় হয়ে উঠছে। এ আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৩ হাজার ২২৩ জন। ১৯৯১ সাল থেকে এ আসন আওয়ামীলীগের দখলে রয়েছে। এবার ক্ষমতাসীন দল আওয়ামীলীগ ও বিএনপির একাধিক মনোনয়ন প্রত্যাশী রয়েছেন এ আসনে।

আওয়ামীলীগের সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম এবং প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি ও আওয়ামীগের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক ড. আবদুস সোবাহান গোলাপ।

অপর দিকে বিএনপির সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীরা হলে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক খোন্দকার মাশুকুর রহমান, কেন্দ্রীয় কমিটির গণশিক্ষা বিষয়ক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন এবং ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি আসাদুজ্জামান পলাশ।

সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীরা নির্বাচনকে সামনে রেখে তৃণমূলের দলীয় নেতাকর্মীদের সক্রিয় রাখার চেষ্টা করছেন। তারা দলীয় কর্মসূচির পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে তাদের অবস্থান তুলে ধরছেন। এ আসনে আওয়ামীলীগ বিভিন্ন ভাগে বিভক্ত। ১৯৯১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত টানা চারবার বিপুল ভোটে নির্বাচিত হয়েছিলেন সৈয়দ আবুল হোসেন। এলাকায় অনেক স্কুল-কলেজ প্রতিষ্ঠার পাশাপাশি বিভিন্ন জনহিতকর কাজ করায় জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন তিনি। গত ১৭ ফেব্রুয়ারি কয়েকটি আওয়ামী পরিবারের সদস্যদের কবর জিয়ারত করতে আসেন সৈয়দ আবুল হোসেন। দীর্ঘ দিন পর নির্বাচনি এলাকায় আসায় তার আগমনস্থল জনসমুদ্রে পরিণত হয়। এছাড়া পদ্মাসেতুতে দুর্নীতির অভিযোগ মিথ্যা প্রমাণিত হওয়ায় তাকে আবার মনোনয়ন দিবেন বলে মনে করছেন অধিকাংশ মানুষ। অপর দিকে ২০১৪ সালে বিনা প্রতিদ্বন্দ্বীতায় সংসদ সদস্য হন কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম। তিনি চার বছর ঘন ঘন নির্বাচনী এলাকায় আসলেও পৌরসভা এবং ইউনিয়ন নির্বাচনে বিতর্কিত ব্যক্তিদের মনোনয়ন দেওয়ায় অনেকটা জন সমর্থন হারিয়েছেন। তবুও তার সমর্থকরা মনে করেন দলে ভূমিকা রাখায় মনোনয়ন তিনিই পাবেন। কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক ড. আবদুস সোবাহান গোলাপ তার নিজ এলাকায় শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান গড়ে তুলছেন। একাদশ জাতীয় নির্বাচনে দলীয় মনোনয়ন তিনি পাবেন বলে মনে করছেন তার সমর্থকরা।

যদিও এ আসনে বিএনপির তেমন আধিপত্য নেই তবুও আওয়ামীলীগের ন্যায় তারাও বিভিন্ন ভাগে বিভক্ত। কেন্দ্রীয় কমিটির সহ-গণশিক্ষা বিষয়ক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন অনেকটা সুবিধাজনক অবস্থানে রয়েছেন । এ আসনের বিএনপির অধিকাংশ নেতাকর্মী তার অনুসারী। কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক খোন্দকার মাশুকুর রহমান কিছুদিন আগে গণসংযোগ করেছেন। তার অবস্থান ধরে রাখার চেষ্টা করছেন। তার সমর্থকরা আশা করছেন মনোনয়ন তিনি পাবেন। অন্য দিকে কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহ-সভাপতি আসাদুজ্জামান পলাশের নাম শোনা গেলেও স্থানীয় রাজনীতিতে তিনি তেমন সক্রিয় না।

এছাড়াও ইসলামী আন্দোলন বাংলাদেশ আগাম প্রার্থী ঘোষণা করেছেন অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেনকে। ১৯৮৬ সালে এ আসনে সংসদ সদস্য হয়েছিল সাবেক শিক্ষামন্ত্রী শেখ শহিদুল ইসলাম। তিনি জাতীয় পার্টি (মঞ্জু) এর মহাসচিব। তিনিও এবার এ আসন থেকে সংসদ নির্বাচন করতে চান বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

http://www.anandalokfoundation.com/