13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিজয় ছিনিয়ে আনতে মাঠে ভয়ানক তৎপর বিএনপি

admin
March 2, 2018 1:33 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  ২০১৫ সালের ৫ জানুয়ারী দশম জাতীয় সংসদ নির্বাচনের পর শুধু বিএনপিই না আওয়মীলীগের অনেক নেতাকর্মীরা ভেবেছিল এই সংসদ ক্ষণস্থায়ী বা অন্তর্বর্তী সময়ের জন্য। কিন্তু শেখ হাসিনার রাজনৈতিক প্রজ্ঞা, দক্ষতা এবং অভিজ্ঞতার দ্বারা তিনি বিতর্কিত সংসদের মেয়াদ শুধু পূর্ণই করেনি বিএনপি জামায়েতের মত শক্তিশালী বিরোধী রাজনৈতিক দলকে মাঠে হাতের পুতুল বানিয়ে রেখেছেন।

যেকারণে যুদ্ধপরাধীদের বিচার ও ফাসিরদণ্ড কার্যকর করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের হত্যাকারীদের ফাসির রায় কার্যকর হয়েছে। আদালতে অনেক গুরুত্বপূর্ণ মামলা বিচারাধীন আছে এবং সংসদীয় সরকারের প্রধানমন্ত্রী হিসেবে বেগম জিয়াকে কারাদণ্ড দিয়ে কারাগারে অন্তরীন করেছে অথচ সরকারের বিরুদ্ধে সামান্যতম ঝুকিকর পরিস্থিতি সৃস্টি করতে পারেনি বিএনপি এবং জামায়েত। এর দ্বারা প্রমাণিত হচ্ছে বেগম জিয়ার আদালতের দণ্ডকে বিএনপি জামায়েত একটা জনসমর্থন আদায়ে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চাচ্ছে।

অন্যদিকে সাধারন মানুষের ধারণা বেগম জিয়া তথা বিএনপির কোন রাজনৈতিক সাংগঠনিক শক্তি নেই যা দিয়ে বেগম জিয়ার দণ্ডাদেশ এবং কারা অন্তরীণ হওয়ার ঘটনাকে তারা প্রতিবাদ করতে পারে। এরকম একটি ধুম্র জালের মধ্যে কেউ বলছেন শেখ হাসিনা তার পরিকল্পনা অনুযায়ী নির্বিঘ্নে আগামী নির্বাচন সম্পন্ন করে পূনরায় সরকার গঠন করবে। কেউ বলছেন, বিষয়টি এত সহজ নয়।

নির্বাচনের মাঠে খেলা শুরু হলেই বিএনপি জামায়েত লাফিয়ে পড়বে এবং এতদিন যারা ক্ষমতাসীন দলের মিত্রদের সাথে মিশেছিলেন বর্ণচোরার মত তারা তাদের প্রকৃত রূপ নিয়ে সরকারের বিরুদ্ধে সর্বশক্তি প্রয়োগ করবে। যার ফলে আওয়ামীলীগের প্রত্যাশিত নির্বাচনী কর্মপরিকল্পনা বা ফসল ঘরে নাও আসতে পারে। আর দেশ বিদেশে বিএনপির নেতাকর্মীরা লুকিয়ে আছে তারা নির্বাচনী সুযোগ আসার সাথে সাথে এটাকে সর্বাত্মকভাবে ব্যবহার করবে। সর্বশক্তি নিয়োগ করে ক্ষমতায় আসার কোন সুযোগই তারা হাত ছাড়া করবে না।

এমতাবস্থায় দেশের বিভিন্নয় জায়গা তৃণমূল জেলা পর্যায়ে উপজেলা পর্যায়ে খবর নিয়ে জানা গেছে, বিএনপি জামায়েত আন্দোলন সংগ্রামে রাজপথে মাঠে না থাকলেও তাদের পক্ষে জনমত গঠনে সরকারের বিরুদ্ধে গণ বিষ্ফোরণ সৃষ্টির যথাযথ কার্যক্রম যথাযথভাবে চালিয়ে যাচ্ছে। সদস্য সংগ্রহের অযুহাতে, খালেদা জিয়ার মুক্তির জন্য গণ স্বাক্ষর আদায়ের অজুহাতে বিএনপি ও জামাতের নেতা কর্মীরা কাধে কাধ রেখে হাতে হাত রেখে মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে। আর তারা কৌশলই নিয়েছেন আওয়ামীলীগ এবং সরকারের মিত্রদলের নেতাকরমীদের সাথে আন্তরিকতা বন্ধত্ব ব্যবসা বানিজ্য কোথাও কোথাও রাজনীতি পদ পদবী নিয়ে একেবারে মিলেমিশে একাকার হয়ে যাওয়া। তারা আওয়ামীলীগের ভিতরে কিংবা সরকারি দলের সংগঠনগুলোর সাথে থেকে তাদের ভিন্ন রাজনৈতিক দলীয় কার্যক্রম কৌশলে চালিয়ে যাচ্ছে।

সারা বাংলাদেশে বিএনপি জামায়েতের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হয়ে যখন তাদের কার্যক্রম শুরু করবে তখন ক্ষমতাসীন মূলদল ও  সহযোগী সংগঠনের লুকিয়ে থাকা বর্ণচোরেরাও এক যোগে বেড়িয়ে এসে তাদের সাথে হাত মেলাবে তখন আওমীলীগ তথা সরকারি দলের নেতা কর্মীদের হতবাক এবং অবাক চেয়ে চেয়ে দেখা ছাড়া তাৎক্ষনিক ভাবে আর কিছুই করার সুযোগ থাকবে না। তাই সাধারণভাবে যতই দেখা যায় বিএনপি জামায়েত মাঠে নেই প্রকৃত অর্থে তারা রাজনীতির মাঠে অত্যন্ত সুক্ষ, কৌশলে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

উদাহারনস্বরূপ কিছু কিছু নির্বাচনী ফলফলের দিকে দৃষ্টিপাত করা যাক, গণসংযোগের প্রচারণার সময় বিএনপির লোক ছিলনা কিন্তু ভোট গণনার সময় তারা কোথাও পাশ করেছে, কোথাও পাশ করার কাছাকাছি চলে গেছে। সরকার ক্ষমতাই থাকতেই জাতীয় নির্বাচনের আগেই যদি এ অবস্থা হয় তাহলে নির্বাচনকালীন সরকার ক্ষমতায় থাকবে তখন প্রত্যেক এমপি মন্ত্রী নিজ নিজ এলাকার ভোট নিয়ে ব্যস্ত হয়ে যাবেন তখন বিএনপি জামায়াতের ঐক্যবদ্ধ অপতৎপরতা কর্মযজ্ঞ কার্যক্রম কিভাবে সরকারি দল মোকাবেলা করবে সে বিষয়ে কোন কর্ম পরিকল্পনা আছে বলে জানা যায়নি।

সারা দেশে আওয়ামীলীগের আভ্যন্তরীন কোন্দলের যে অভিযোগে বৈশাখী ঝড় তৈরি করা হয়েছে এর মূলে আওয়ামীলীগে ত্যাগী পরীক্ষীত নেতাকর্মীদের কোন সম্পৃক্ততা নেই। মূলতঃ হাইব্রিড পাওয়ার লীগ যাই বল না কেন? যারাই এধরনের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে তারা কোন না কোন ভাবে বিএনপি জামায়েত এবং সরকার বিরোধী শক্তির সাথে সম্পর্ক। হয় আত্মীয়তা না হয় ব্যবসা বানিজ্য না হয় মন্ত্রীত্ব না হয় ভবিষ্যতে বড় কিছু পাওয়ার আশ্বাসে। আর যারা সরকারি দলের সাথে যুক্ত হয়ে কাজ করে সুযোগ সুবিধা বেশি নিয়েছে তারাই এখন আগামী নির্বাচনকে সামনে রেখে সরকারি দলের বিরুদ্ধে বিরোধী দলে পক্ষে কাজ করার সাথে সম্পৃক্ত।

যেকারনেই উপজেলা থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত যে আভ্যন্তরীন কোন্দল বা আত্মসমালোচনা প্রচার আওয়ামী নেতাকর্মীদের মুখে শোনা যায় প্রকৃত অর্থে আওয়ামী বিরোধী শক্তি পিছন থেকে কাজ করছে। এতে বিচলিত হওয়ার কিছু না থাকলেও আগামী নির্বাচনের মাঠ জটিল করতে ভূমিকা পালন করতে তারা সচেষ্ট। যে অবস্থায় থেকেই সরকারের এমপি মন্ত্রীদের সমালোচনা করছেন তাদের মতলব সম্পর্কে প্রত্যেকের চিন্তা করা উচিত।  কারণ দেশতো খারাপ ভাবে পরিচালিত হচ্ছে না। সরকার সুশাসন দিয়েছে, উন্নয়ন দিয়েছে। সরকার চাকুরি-বাকরী, ব্যবসা বানিজ্যের পরিবেশ এবং দ্বার উন্মোচন করে দিয়েছে।

এই নয় বছরে আওয়ামীলীগের লক্ষ কোটি নেতা কর্মীদের প্রতক্ষ পরোক্ষভাবে উপকৃত হয়েছে। এর পরেও যারা ২০০৮সালের নির্বাচনে আওয়ামীলীগের পক্ষে ছিল সেই ভোট গুলো যদি আওয়ামীলীগের অনুকুলে যায় তাহলে তাদের বিজয় কেউ ঠেকাতে পারবে না। এরপরেও সংশয় কেন?

সংশয় থাকার কোন কারণ নেই যে, এমন কোন গ্রাম নেই, এলাকা নেই যেখানে ভোট পায়নি। তারপরেও  … সমালোচনা করা হচ্ছেঃ গেল গেল আওয়ামীলীগ শেষ হয়ে গেল, দলীয় যুদ্ধ, হাইব্রিড যুদ্ধ, এই হলো, সেই হলো। একটা আতঙ্ক সাধারন জনগনের মধ্যে ছড়িয়ে দিচ্ছে। যে আতঙ্ক আওয়ামীলীগকে আগামী নির্বাচনকে নেগেটিভ করবে। তাই দলের হাইকমান্ড নীতি নির্ধারকদের উচিত সরকার সম্পর্কে সরকারের এমপি মন্ত্রী নেতাদের সম্পর্কে যেসমস্ত নেতা কর্মীরা বিভিন্ন অজুহাতে দুর্ণাম বা অপপ্রচার চালাচ্ছে তাদের সম্পর্কে কঠোর অবস্থান গ্রহণ করা। অন্যথায় আওয়মীলীগের পরাজিত করতে বিএনপি জামায়েতের কোন প্রয়োজন হবে না। এই সব অপপ্রচারকারী, এই সমস্ত সমালোচনা কারীরাই আওয়ামীলীগের পতনের জন্য দ্বায়ী হবেন।

http://www.anandalokfoundation.com/