13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সন্ত্রাসে মদদদাতা দেশের তালিকায় পাকিস্তান

admin
February 24, 2018 6:55 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ  আবারও সন্ত্রাসে আর্থিক মদদদাতা দেশের তালিকায় নাম উঠতে যাচ্ছে পাকিস্তানের। ট্রাম্প প্রশাসনের আহ্বানে একটি আন্তর্জাতিক টাস্ক ফোর্স দেশটিকে তালিকাভুক্ত করছে। যদি এমনটা ঘটে সেক্ষেত্রে এটি হবে দেশটির অর্থনীতির জন্য মারাত্মক আঘাত। খবর নিউ ইয়র্ক টাইমসের।

প্যারিসভিত্তিক ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স শুক্রবার একটি বৈঠক করেছে। তবে ওই বৈঠকে পাকিস্তানের ব্যাপারে কি সিদ্ধান্ত হয়েছে সেটি জানায়নি তারা।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিকের বরাতে রয়টার্স বলছে, পাকিস্তানকে তালিকাভুক্তি করার সিদ্ধান্ত নেয়া হয়ে গেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসির অর্থনৈতিক উপদেষ্টা মিফতাহ ইসমাইল বলেছেন, জুন নাগাদ ইসলামাবাদের নাম তালিকাভুক্ত করা হবে। একটি অ্যাকশন প্লানের বিষয়ে পাকিস্তান ও টাস্ক ফোর্স সম্মত হয়েছে জানিয়ে এমন মন্তব্য করেছেন তিনি।

দেশটির সাবেক একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ইসলামাবাদ টাস্ক ফোর্সের সঙ্গে সম্পর্ক খারাপ করতে চায়নি। তাই টাস্ক ফোর্সের সদস্যরা পাকিস্তানের নাম তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

তবে ওই তালিকায় যাতে নাম না ওঠে সেজন্য কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ইসলামাবাদ। মিত্র দেশ চীন, সৌদি আরব ও তুরস্কের সহায়তায় যুক্তরাষ্ট্রের তথাকথিত ওই তালিকায় নাম ওঠানো ঠেকানোর চেষ্টা করছে পাকিস্তান।

পাকিস্তান মনে করছে, এ ধরনের পদক্ষেপ নেয়া হলে আন্তর্জাতিকভাবে আরও বিচ্ছিন্ন হয়ে পড়বে দেশটি। যা দেশের অর্থনীতি বিশেষ করে ব্যাংকিং খাত ও আন্তর্জাতিক বাজারে তাদের প্রবেশযোগ্যতা ও ৩০০ কোটি ডলার ঋণ পরিশোধ হুমকির মুখে ফেলবে। এর আগে ২০১২-২০১৫ সাল পর্যন্ত ওই তালিকায় পাকিস্তানের নাম ছিল।

http://www.anandalokfoundation.com/