২০শে জুন, ২০১৮ ইং | ৬ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:৩০
প্রমিথিয়াস চৌধুরী

পাশ্চাত্য চিকিৎসা ব্যবস্থায় মানসিক ও আত্মিক উন্নতি লাভ করা যায় না

বিশেষ প্রতিবেদকঃ পাশ্চাত্য চিকিৎসা ব্যবস্থায় শারীরিক সুস্থতা পাওয়া যায় কিন্তু মানসিক ও আত্মিক উন্নতি লাভ করা যায় না। তাই মানসিক উৎকর্ষতা ও আত্মিক উন্নতি লাভের একমাত্র উপায় যোগ সাধনা।  বললেন আনন্দম্‌ ইনস্টিটিউট অব ইয়োগা এন্ড আয়ুর্বেদ এর পরিচালক এবং দি নিউজ এর সম্পাদক ও প্রকাশক প্রমিথিয়াস চৌধুরী।

আজ ২৩শে ফেব্রুয়ারি শুক্রবার রাজধানীর ওয়ারীর রামসীতা মন্দিরে আনন্দম্‌ ইনস্টিটিউট অব ইয়োগা এন্ড আয়ুর্বেদ এর তত্ত্বাবধানে এবং আশ্রম(আমাদের শ্রম মনুষ্যত্বে জন্য) এর পরিচালনায় যোগ-ব্যায়াম, প্রাণায়াম, ধ্যান ও শুদ্ধ সনাতন সংস্কৃতি চর্চা নিয়ে প্রথম কর্মশালায় তিনি এসব কথা বলেন।

কর্মশালার পরিচালক, বাংলাদেশ টেলিভিশনের যোগ প্রদর্শক পংকজ সুত্রধর বলেন, যোগ ব্যায়াম প্রাণায়ামের মাধ্যমেই দেহকে সুস্থ ও উপযুক্ত করে গড়ে তোলা সম্ভব। শারীরিক এই চর্চা পরিপূর্ণ শৃঙ্খলার মধ্যদিয়ে নিয়মিত অনুশীলনের মাধ্যমে দেহকে রোগমুক্ত, কর্মক্ষম ও অসীম প্রাণশক্তি ধারণের উপযোগিতায় উন্নীত করার কর্তৃত্বসম্পন্ন একটি পদ্ধতি এ যোগ ব্যায়াম।

এডভোকেট সুনীল বিশ্বাস শুভেচ্ছা জানিয়ে আগতদের উদ্দেশে বলেন, ‘যোগ ব্যায়াম শরীর, মন ও আত্মাকে যোগ করে। যেকোনো পীড়া-পেইন থেকে জীবনকে প্রসন্ন করে। এর মাধ্যমে এক সম্পূর্ণ জীবনকে অনুধাবন করা যায়।’

তিনি আরো বলেন, জীবনাচরণ ও অন্তরাত্মাকে জানতে যোগ একটি মাধ্যম। নিয়মিত অনুশীলনের মাধ্যমে এসব জানা যায়।

মহানগর পূজা উদ্‌যাপন কমিটির সাংগঠনিক সম্পাদক রবীন্দ্রনাথ বসু বলেন, যোগ ব্যায়াম শুধুমাত্র শারীরিক অনুশীলন নয়। এটা সুস্বাস্থ্য ও সুন্দর মনের সামগ্রিক পদ্ধতি। যোগ মানুষ ও প্রকৃতির মধ্যে মাধুর্য ছড়িয়ে দিয়েছে। তিনি যোগের জন্য এধরনের কর্মশালা আয়োজন করার জন্য উদ্যোক্তাকে ধন্যবাদ জানান।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি ওয়ারী থানার সভাপতি প্রাণতোষ তালুকদার এধরনের উদ্যোগের প্রতি শ্রদ্ধা জানিয়ে নির্বিঘ্নে চালিয়ে চালিয়ে যাবার জন্য পূর্ণ সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

রামসীতা মন্দিরের সভাপতি জনাব গনেশ ঘোষ বলেন, এ ধরনের অনুষ্ঠানকে পূর্ণ সমর্থন করি এবং প্রতি সপ্তাহে যাতে নির্বিঘ্নে করা যায় তার পূর্ণ সহযোগিতা করিব।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.