13yercelebration
ঢাকা
শিরোনাম

বাংলাদেশে চীনের উদ্যোক্তাদের বস্ত্র ও পাট খাতে বিনিয়োগের আহবান বস্ত্র ও পাট মন্ত্রীর

যেকোন দৃষ্টিকোণ থেকে সমাজসেবা উত্তম কাজ -ধর্মমন্ত্রী

গাজা হত্যাযজ্ঞে নিশ্চুপ শান্তিতে নোবেলজয়ী ড. ইউনূস ইসরায়েলির পুরস্কার নিয়ে গণহত্যার পক্ষ নিয়েছেন : পররাষ্ট্রমন্ত্রী

ইন্টার্নি চিকিৎসকদের জন্য ভাতা বৃদ্ধির আশ্বাসে কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত বাজার মনিটরিং করছেন সালথা থানার ওসি

যশোরে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

বাংলাদেশকে বিশ্বের উন্নয়নের রোল মডেল হিসেবে সমাদৃত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা -পার্বত্য প্রতিমন্ত্রী

আজকের সর্বশেষ সবখবর

ফরিদপুরের আটরশি বিশ্ব জাকের মঞ্জিলের বার্ষিক ওরস শরীফ শুরু

admin
February 18, 2018 11:09 pm
Link Copied!

নাজমুল নিরব খান, ফরিদপুর সদরপুর থেকেঃ  ফরিদপুরের আটরশি বিশ্ব জাকের মঞ্জিল দরবার শরীফে গতকাল শনিবার থেকে বিশ্ব ওলী শাহ্সুফী খাজা বাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) এর পবিত্র বার্ষিক বিশ্ব ওরশ শরীফ ২০১৮ প্রথম দিনে লাখ লাখ মুরিদানদের পথভারে মুখরিত ও শান্তিপূর্ন ভাবে পালিত হয়েছে। গত শুক্রবার বাদ মাগরিব ওরশের আনুষ্ঠানিকতা বিশ্ব ওলীর রওজা মোবারক জিয়ারত করে শুরু হয়।

গতকাল শনিবার থেকে দেশ বিদেশ থেকে আশেকান জাকেরানরা বিশ্ব জাকের মঞ্জিলে বাস, ট্রাক, লঞ্চ, ট্রলার ও পায়ে হাটা কাফেলা যোগে দরবার শরীফে আশা অব্যহত রয়েছে। ওরশ শরীফে পবিত্র কালামে পাঠ, জিকির আশগার, পীরের তরিকত, নছিহত মোতাবেক ধর্মীয় ভাব গাম্ভীরজতার মধ্যে দিয়ে প্রচার করা হচ্ছে। ৪ দিনের ওরসের জন্য দরবার শরীফের চর্তুরদিকে বিশাল বিশাল সামিয়ানা ও তাবু টানিয়ে জাকেরান, মুরিদান ও আশেকানদের থাকার সু-ব্যবস্থা করা হয়েছে।

বিশ্ব জাকের মঞ্জিল থেকে চর্তুরদিকের প্রায় ২৫ কিলোমিটার এলাকা জুড়ে দরবারে ও সড়ক গুলোতে আলোক সজ্জা করা হয়েছে। নিরাপত্তার জন্য পর্যাপ্ত পরিমানের সিসি ক্যামেরা, মেটাল ডিটেক্টর, আই ওয়াচ টাওয়ার নির্মান করা হয়েছে। আইন শৃঙখলা রক্ষার জন্য লক্ষাধিক সেচ্ছাসেবক, আনসার, পুলিশ ও নিরাপত্তা বাহিনী কাজ করে যাচ্ছে।

বিশ্ব ওরশ শরীফে ওয়াক্তিয়া নামাজের সাথে সাথে নফল এবাদত বন্দেগী তেলায়োতে কালামে পাক, দফায় দফায় মিলাদ মাহ্ফিল ও বিশেষ মোনাজাত এবং রাতের শেষ ভাগে রহমতের সময় পর্যন্ত পরম করুনাময় আল্লাহ তাআলার রহমত কামনা ও তদ্বীয় পেয়ারা হাবিব বিশ্ব নবী হযরত মোহাম্মাদ মোস্তফা (সাঃ) এর স্বরনে ও মুরাকাবা মোশেহাদা, জিকির আসগার এবং জোহর, আছর ও মাগরিব নামাজ বাদ মুরাকাবা মোশেহাদা ও জিকির আশগার, এশার নামাজ বাদ নবী করিম (সাঃ) এর প্রতি নজরানা স্বরুপ দুরুদ শরীফ পাঠ এবং প্রতি ওয়াক্তিয় নামাজ ও নফল ইবাদত বন্দেগী অব্যাহত আছে। ওরশে বিশ্ব ওলীর আধ্যাত্মিক প্রতিনিধি পীরজাদা আলহাজ্ব খাজা মাহ্ফুজুল হক মোজাদ্দেদী ও অপর প্রতিনিধি আলহাজ্ব খাজা মোস্তফা আমীর ফয়সাল মোজাদ্দেদী দফায় দফায় জাকেরানদের সাথে স্বাক্ষাৎ করে জাকেররান- মুরিদানদের পীরের নছিহত ও তরিকত প্রদান করেন।

উল্লেখ্য খাজাবাবার ফরিদপুরীর আপন মোর্শেদ হযরত শাহ্সুফী খাজা এনায়েতপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের নির্দেষে বিপদ গামী মানুষের হেদায়েতের জন্য ১৩৫৪ বাংলা সনে বিশ্ব ওলী খাজাবাবা ফরিদপুরী অত্র বিশ্ব জাকের মঞ্জিলের অজয় পাড়াগায়ে ধর্ম প্রচার শুরু করে। সু-দীর্ঘ ৭০ বছর পর আজ বিশ্ব জাকের মঞ্জিল বিশ্বের মানচিত্রে স্থান করে নিয়েছে। দরবার শরীফের চতুরদিকের রাস্তা গুলো পরিবহন ও জনগনের পদভারে প্রচুর যানযটের সৃষ্টি হয়েছে।

http://www.anandalokfoundation.com/