২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং | ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ | রাত ৪:৩১
যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধান ড্যান কোটস

৮ কোটি ১০ লাখ ডলার রিজার্ভ হাতিয়ে নেয় উত্তর কোরিয়ার হ্যাকার

নিউজ ডেস্কঃ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ ডলার অর্থ চুরি করেছে উত্তর কোরিয়ার সাইবার অপরাধীরা। জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধান ড্যান কোটস। খবর বিজনেস ইনসাইডারের।

উত্তর কোরিয়া বিশ্বব্যাপী সাইবার হামলার হুমকি দিচ্ছে, বিশেষ করে যুক্তরাষ্ট্রকেও হুমকি দিচ্ছে। বিষয়টি নিয়ে মঙ্গলবার সিনেটে মার্কিন প্রণেতাদের ব্রিফে এমন মন্তব্য করেন তিনি।

কোটস বলেন, এই সাইবার অপরাধীরাই ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ ডলার অর্থ চুরি করেছে বলে আমাদের নিশ্চিত বিশ্বাস।

হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তা দেয়াল ভেঙে একটি ভুয়া পে অর্ডার তৈরি করে। এর মাধ্যমে তারা ওই অর্থ শ্রীলঙ্কা ও ফিলিপাইনে পাঠায়।

বাংলাদেশ ওই অর্থের কিছু অংশ উদ্ধার করতে সক্ষম হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক সর্বশেষ বলেছে, এ অর্থ চুরির জন্য ম্যানিলাভিত্তিক রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের বিরুদ্ধে মামলা হচ্ছে। ব্যাংকটির মাধ্যমেই চুরি যাওয়া অর্থ লেনদেন হয়। দুই থেকে তিন মাসের মধ্যে এই মামলা দায়ের হবে বলে জানানো হয়।

কোটস বলেন, উত্তর কোরিয়ার পাশাপাশি রাশিয়া, ইরান ও চীনের দিক থেকে হুমকির মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র। তবে মার্কিন গোয়েন্দা প্রধানের মতে, সবচেয়ে ভয়াবহ সাইবার হামলাটা আসতে পারে রাশিয়ার দিক থেকে।

কোটস তার লিখিত বক্তব্যে বলেন, এই রাষ্ট্রগুলো সাইবার হামলাকে তাদের রাজনীতির অংশ হিসেবে ব্যবহার করে। তাই তাদের সাইবার হামলার লাগাম টেনে না ধরা হলে তারা কৌশলগত লক্ষ্য অর্জনে এগুলো অব্যাহত রাখবে।

এর আগে গত বছরের প্রথম দিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ)বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির জন্য উত্তর কোরিয়ার হ্যাকারদের দায়ী করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*