২৪শে মে, ২০১৮ ইং | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৯:৩৫
সর্বশেষ খবর
মেহেরপুরে আলুর বাম্পার ফলন

মেহেরপুরে আলুর বাম্পার ফলনের আশা

মেহের আমজাদ,মেহেরপুর (১৩-০২-১৮):  মেহেরপুরে আলুর বাম্পার ফলনের আশা করছেন চাষিরা। গত বছরের তুলনায় এবার কৃষকরা বিঘা প্রতি ফলন বেশি পাবে। তেমনি বাজারে আলুর চাহিদা ও ভাল দাম থাকায় কৃষকরা বেজায় খুশি।

সরে জমিনে মেহেরপুর সদর উপজেলার উজলপুর মাঠে গিয়ে দেখা যায় মাঠের পর মাঠ আলুর চাষ হয়েছে। কৃষক খাটছে ক্ষেতে। জমিতে দিচ্ছে সার-বিষ আর পানি। তাদের মুখে রয়েছে হাসি। গ্রামের ফলিওমারী মাঠে দেখা যায় উজুলপুর গ্রামের চাষী নূরুল ইসলাম খোকনসহ কয়েক জন চাষী আলু ক্ষেতে কাজ করছেন। তিনি ও তার পরিবারের লোকজন এক দাগে ৩০ বিঘা জমিতে আলু চাষ করেছেন। তিনি হাসি মুখে বললেন এবার আলুর আবাদ ভাল হয়েছে। উৎপাদন যেমন বেশি হবে তেমনি বাজারে আলুর দামও ভাল। তিনি আরো বলেন- গত বছর যেখানে কাঠায় ৬ মন হয়েছে। এবছর সেখানে কাঠায় সাড়ে ৭ মন থেকে ৮ মন; ক্ষেত্র বিশেষ কাঠায় ৯ মন আলুর দেখা মিলবে। তিনি আরো বলেন- বিগত কয়েক বছর ধরে আমি এ জমিতে আলু চাষ করে আসছি। আলু চাষি খোকন এক প্রশ্নের জবাবে বললেন- গেল বছর থেকে স্কয়ার সীডের কার্ডিনাল জাতের ভিত্তি শ্রেণির আলুর চাষ করে আসছেন। এতে তারা ভাল ফলন পাচ্ছেন।

বীজ প্রত্যায়ন এজেন্সী মেহেরপুরের বীজ প্রত্যায়ন অফিসার মামুনূর রশিদ বলেন- ভাল মানের বীজ থেকে ভালো মানের ফলন পাওয়া যাবে। স্কয়ার সীডের কার্ডিনাল জাতের বীজ গেল ২ বছর যাবৎ মেহেরপুরের বিভিন্ন মাঠে চাষ হচ্ছে। অল্প পরিমান বীজে বেশি পরিমান জমিতে আবাদ করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*