13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইয়েমেনে সৌদি জোটের হামলায় ৬৮ শিশু নিহত

admin
February 4, 2018 8:21 am
Link Copied!

আন্তর্জাতিক ডেস্কঃ ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে সৌদি জোট। কিন্তু বিভিন্ন হামলায় বিদ্রোহীদের পাশাপাশি বহু বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

জাতিসংঘের এক রিপোর্টে বলা হয়েছে গত গ্রীষ্মে ইয়েমেনে বহু শিশুর মৃত্যুর জন্য দায়ী সৌদি জোট। খবর আল জাজিরা।

জাতিসংঘের এক রিপোর্টে বলা হয়েছে, ২০১৭ সালের জুলাই থেকে সেপ্টেম্বরে সৌদি জোটের হামলায় ৬৮ শিশু নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ৩৬ শিশু।

ওই রিপোর্টে বলা হয়েছে, প্রতিদিন কমপক্ষে ২০টি অভিযান চালিয়েছে সৌদি জোট। স্কুল এবং বাড়ি-ঘরেও বেশ কিছু হামলার ঘটনা ঘটেছে।

সৌদি আরবসহ বেশ কিছু আরব দেশ ২০১৫ সালে হুতিদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে। সৌদি জোট বলছে, তারা হুতি বিদ্রোহীদের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

ইতিহাসের ভয়াবহতম দুর্ভিক্ষের পথে ইয়েমেন
তবে সৌদি জোটের পাশাপাশি হুতি বিদ্রোহীদের দিকেও আঙুল তুলেছে জাতিসংঘ। সংস্থাটির এক রিপোর্টে বলা হয়েছে, গত গ্রীষ্মে হুতিদের হামলায় ১৮ শিশু নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ২৯ শিশু।

সানা থেকে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের মুখপাত্র সাবিয়া মানতু আল জাজিরাকে বলেন, ইয়েমেনে কয়েক হাজার মানুষের জরুরি সহায়তা প্রয়োজন।

তিনি বলেন, শুধুমাত্র শিশুরাই ক্ষতিগ্রস্ত হচ্ছে না। এসব হামলায় সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইয়েমেনের প্রায় ৭৫ শতাংশ মানুষ এসব হামলায় ক্ষতিগ্রস্ত হচ্ছে।

http://www.anandalokfoundation.com/