13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা সোমবার

admin
January 28, 2018 9:11 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন, ২০১৮) জন্য মুদ্রানীতি ঘোষণা করবে কেন্দ্রীয় ব্যাংক। আগামীকাল সোমবার দুপুর আড়াইটায় বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ মুদ্রানীতি ঘোষণা করা হবে। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির এই মুদ্রানীতি ঘোষণা করবেন।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে অগ্রাধিকার দিয়ে ঋণ প্রবৃদ্ধির লাগাম টানতে এবার সংকোচনমূলক মুদ্রানীতি ঘোষণা হতে পারে বলে আশা করা হচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, ২০১৮ সাল হবে জাতীয় নির্বাচনের বছর। নতুন মুদ্রানীতিতে তাই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে বেশি অগ্রাধিকার দেয়া হবে। একইসঙ্গে নতুন মুদ্রানীতিতে ঋণ প্রবৃদ্ধির লাগাম টানতে চায় কেন্দ্রীয় ব্যাংক। এ কারণে বেসরকারি খাতে ঋণ যোগানে সংকোচনমূলক মুদ্রানীতির ঘোষণা আসতে পারে।

এদিকে চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে ডিসেম্বর নাগাদ বেসরকারি খাতে ঋণ যোগানের লক্ষ্যমাত্রা ধরা হয় ১৬ দশমিক ২০ শতাংশ। আর এ সময়ে প্রবৃদ্ধি হয়েছে ১৮ দশমিক ১৩ শতাংশ।

গত ডিসেম্বর পর্যন্ত বেসরকারি খাতে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৮ লাখ ৪৭ হাজার কোটি টাকা। আগের বছরের (২০১৬) একই সময়ে এর পরিমাণ ছিল ৭ লাখ ১৭ হাজার কোটি টাকা। এ হিসেবে ঋণ বিতরণ বেড়েছে ১৮ দশমিক ১৩ শতাংশ।

http://www.anandalokfoundation.com/