২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং | ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ | রাত ৪:২৮
কথাসাহিত্যিক শওকত আলী

কথাসাহিত্যিক শওকত আলী আর নেই

বিশেষ প্রতিবেদকঃ  কথাসাহিত্যিক শওকত আলী ঢাকার ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার বড় ছেলে চিকিৎসক আরিফ শওকত পল্লব জানান।

আজ বৃহস্পতিবার সকাল সোয়া ৮টার দিকে তার বাবাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। তার বয়স হয়েছিল ৮২ বছর।

একুশে পদক পাওয়া এ লেখক দীর্ঘদিন যাবত ফুসফুসের জটিল রোগে ভুগছিলেন। গেলো ৪ জানুয়ারি চিকিৎসার জন্য তাকে ল্যাবএইড হাসপাতালে আনা হয়েছিল।

১৯৩৬ সালের ১২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর দিনাজপুর জেলার থানা শহর রায়গঞ্জে জন্ম নেন শওকত আলী। কলেজের ছাত্র জীবনেই তিনি কমিউনিস্ট আন্দোলনে জড়িয়ে পড়েন।  এর কিছুদিন পরেই তিনি জড়িয়ে পড়েন রাষ্ট্রভাষা আন্দোলনে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তাকে বন্দি করে জেলে পাঠায় পাকিস্তানের সামরিক জান্তা।

পরে সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করলেও কিছুদিন পরে শিক্ষকতায় যোগ দেন তিনি। বামপন্থিদের ‘নতুন সাহিত্য’ পত্রিকায় লেখালেখি করেন শওকত আলী। এছাড়া দৈনিক মিল্লাত, মাসিক সমকাল, ইত্তেফাকে তার অনেক গল্প, কবিতা ও শিশুতোষ লেখা প্রকাশিত হয়।

লেখালেখির জন্য তিনি পেয়েছেন রাষ্ট্রের সর্বোচ্চ সম্মান একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কার, আলাওল পুরস্কারসহ বহু সম্মাননা।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে আছে প্রদোষে প্রাকৃতজন, দক্ষিণায়নের দিন, পূর্বদিন পূর্ব রাত্রি, উত্তরের খেপ, পিঙ্গল আকাশ, জননী ও জাতিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*