২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং | ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ | রাত ৪:২০
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম

চিকিৎসক ও নার্সের সংখ্যায় ভারসাম্য আনার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ

বিশেষ প্রতিবেদকঃ  সারাদেশের হাসপাতালগুলোতে চিকিৎসক ও নার্সের সংখ্যায় ভারসাম্য আনার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, দেশের অনেক হাসপাতালে প্রয়োজনের অতিরিক্ত চিকিৎসক বা নার্স আছে। আবার কোন কোন হাসপাতালে পর্যাপ্ত নাই। এই ভারসাম্যহীনতা দূর করার পদক্ষেপ নেয়ার জন্য তিনি নির্দেশ দেন।

আজ সচিবালয়ে জেলাভিত্তিক হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রের উন্নয়ন সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে তিনি এই নির্দেশনা প্রদান করেন। সভায় গাজীপুর, বরিশাল, পাবনা, কুমিল্লা, চাঁদপুর ও রাজবাড়ীর স্বাস্থ্য ব্যবস্থাপনার মান উন্নয়ন নিয়ে আলোচনা হয়।

যে সব এলাকায় হাসপাতালের সংস্কার প্রয়োজন সেখানে দ্রুত কাজ শুরুর নির্দেশ দেন মন্ত্রী। গাজীপুরের শহীদ তাজউদ্দিন মেডিকেল কলেজের ক্যাম্পাস ভবন না থাকায় শীঘ্রই তা নির্মাণের উদ্যোগ নিতে তিনি নির্দেশ দেন। জেলা বা উপজেলায় স্বাস্থ্য কেন্দ্র, আইএইচটি ও ম্যাটসের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ও কর্মকর্তা কর্মচারীর শুন্যতা পূরণে দ্রুত উদ্যোগ নেওয়ারও তাগিদ দেন তিনি। মন্ত্রী বলেন, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার সাফল্য ধরে রাখতে হলে কোন রকমের সমন্বয়হীনতা মেনে নেওয়া হবে না। হাসপাতালের সংস্কার কাজে শিথিলতা অথবা প্রয়োজন জনবল না থাকার কারণে তৃণমূলের মানুষের জন্য উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিত করার উদ্যোগ ব্যাহত যেন না হয় সেদিকে সকলকে সতর্ক থাকতে হবে।

সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মণি, সংসদ সদস্য বেগম জেবুন্নেছা আফরোজ, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ সিরাজুল হক খান, চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্দ্ধতন কর্মকর্তাগণ এবং সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জন, হাসপাতালে পরিচালক ও মেডিকেল কলেজের অধ্যক্ষগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*