13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ নেতাজির জন্মদিনে ১২১ফুটের জাতীয় পতাকা উত্তোলিত হবে

admin
January 23, 2018 9:56 am
Link Copied!

নিউজ ডেস্কঃ  নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম জয়ন্তীতে ফুলিয়ায় ১২১.৫ ফুট দৈর্ঘ্য ও ৮১ ফুট প্রস্থের জাতীয় পতাকা উত্তোলিত হবে। গত দশ দিন ধরে এক দর্জি নাওয়া খাওয়া ভুলে এই তেরঙ্গা পতাকা সেলাই করেছেন। এতবড় পতাকা ইতিপূর্বে দেশের আর কোনও প্রান্তে উত্তোলিত হয়নি বলে আয়োজকদের দাবি। লিমকা বুক অব রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।

আজ, মঙ্গলবার ওই দীর্ঘ পতাকা উত্তোলন করবেন ৯৫ বছর বয়সি স্বাধীনতা সংগ্রামী রমেন্দ্রনাথ চক্রবর্তী।

তেরঙ্গা পতাকা নিয়ে আবেগ জড়িয়ে রয়েছে আপামর ভারতবাসীর। কয়েক মাস আগে অমৃতসরের আটারিতে ১২০ ফুট দীর্ঘ জাতীয় পতাকা উত্তোলিত হয়েছিল। পাক সীমান্তের কাছে ওই দীর্ঘ পতাকা নিয়ে আবেগে ভেসেছিল দেশের বিভিন্ন প্রান্তের মানুষ। এবার বাংলার মাটিতেও বৃহত্তম জাতীয় পতাকা উড়তে চলেছে। আজ, নেতাজি সুভাষচন্দ্রের জন্মজয়ন্তীতে নদীয়ার ফুলিয়া বাসস্ট্যান্ড প্রাঙ্গণে ১২১ফুট দীর্ঘ পতাকা উত্তোলিত হবে। ফুলিয়ার জুনিয়র ওয়ান হান্ড্রেড ও অ্যালবেকা ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে দীর্ঘ পতাকা উড়বে। উদ্যোক্তারা জানান, পতাকার দৈর্ঘ্য ১২১.৫ফুট এবং প্রস্থ ৮১ফুট। একজন দর্জি গত ১০দিন ধরে সেলাই করেছেন। পতাকার ওজন প্রায় ২৭ কেজি। পতাকা ওড়ানোর জন্য একটি বিশালাকার বাঁশের কাঠামো তৈরি করা হয়েছে। যেখানে ২৫৭৮টি বাঁশ ব্যবহৃত হয়েছে। সব মিলিয়ে খরচ হচ্ছে দেড় লক্ষ টাকা।

দীর্ঘ পতাকা ওড়ার পর সংরক্ষিত হবে কোথায়? উদ্যোক্তারা জানান, পতাকা কয়েক দিন এখানে উত্তোলিত অবস্থায় থাকবে। পতাকা সংরক্ষণের ব্যাপারে ভারতীয় যাদুঘরের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। প্রশাসনিক কর্তাদের সঙ্গেও এনিয়ে আলোচনা চলছে। প্রসঙ্গত, কয়েক মাস আগে বিশ্বের বৃহত্তম আলপনা এঁকে নজির সৃষ্টি করেছিল ফুলিয়ার ওই ক্লাব। তাদের দখলে রয়েছে সবচেয়ে বড় রসগোল্লা তৈরির রেকর্ডও।

ফুলিয়া বাসস্ট্যান্ড প্রাঙ্গণে আনন্দ মেলা চলছে। গত সোমবার থেকে সেই মেলা শুরু হয়েছে। মেলায় প্রতিদিনই সাংস্কৃতিক অনুষ্ঠান চলছে। আজকের অন্যতম আকর্ষণ দেশের বৃহত্তম জাতীয় পতাকা উত্তোলন। ক্লাবের অন্যতম কর্তা অভিনব বসাক বলেন, দেশের বৃহত্তম জাতীয় পতাকা গত মার্চ মাসে উড়েছিল অমৃতসরের আটারিতে। যার দৈর্ঘ্য ছিল ১২০ ফুট ও প্রস্থ ৮০ফুট। আমাদের পতাকার দৈর্ঘ্য ১২১.৫ফুট ও প্রস্থ ৮১ফুট। অর্থাৎ আমাদেরটিই দেশের সবচেয়ে বড়। লিমকা বুক অব রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আমরা আবেদন করেছি। আশা করছি আমরা রেকর্ড গড়তে পারব।

ফুলিয়ার বাসিন্দা তথা জেলা পরিষদের বন ও ভূমি বিভাগের কর্মাধ্যক্ষ রিক্তা কুণ্ডু বলেন, এতবড় পতাকা এর আগে দেশের কোথাও ওড়েনি। ফুলিয়াতেই প্রথম। কয়েক দিন ধরেই তার প্রস্তুতি চলেছে। ফুলিয়াবাসী হিসেবে গর্ব অনুভব করছি।

সূত্রঃ বর্তমান

http://www.anandalokfoundation.com/