13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দুই দিন ব্যাপী দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত

admin
January 18, 2018 10:10 pm
Link Copied!

প্রাণতোষ তালুকদারঃ   আইনি কাঠামো ও পরিকল্পনাসমূহের বাস্তবায়নে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি যা নগরাঞ্চলের দুর্যোগ ঝুঁকি তথা ভূমিকম্প ও অগ্নিকান্ডের দুর্যোগ ঝুঁকি হ্রাসে ভূমিকা রাখার লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মৌলিক প্রশিক্ষণ।

রাজধানী ৩৮ নং ওয়ার্ড কাউন্সিল কার্যালয় ১০ নং কাপ্তান বাজারে ১৭-১৮ জানুয়ারী ২০১৮ ইং দুই দিন ব্যাপী সকাল ১০টা হইতে বিকাল ৪টা পর্যন্ত ভূমিকম্প, অগ্নিসংযোগ ও জলাবদ্ধতার উপর প্রাথমিকভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

৩৮ নং ওয়ার্ডের কাউন্সিল ও ঢাকা মহানগর দক্ষিণ ঢাকা এর সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা জনাব, আবু আহমেদ মন্নাফীকে সভাপতি করে কমিটি গঠন করে কমিটির প্রত্যেককে সচেতন হওয়ার জন্য বলেছেন। এলাকায় বিল্ডিংগুলো কিভাবে করছেন? ডেভেলপার কিভাবে বিল্ডিং নির্মাণ করেছেন? রাজউকের অনুমতি আছে কিনা? কাগজপত্র ঠিক আছে কিনা? ভূমিকম্প হলে বিল্ডিংগুলো কতটুকু টিকবে? পুরাতন বিল্ডিংগুলোর অবস্থা কেমন? সেদিকেও কমিটিকে সজাগ বা সচেতন হওয়ার জন্য বলেছেন।

জরুরী সাড়া প্রদান বিষয়ে স্বেচ্ছাসেবক দল গঠন এবং তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ প্রদান, অর্জিত জ্ঞান ও দক্ষতা অনুশীলনে সহায়তা প্রদান এর কথা বলেছেন। জনগোষ্ঠী পর্যায়ে দুর্যোগ সচেতনতা বৃদ্ধিতে ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে মহড়া, আলোচনাসভা, দিবস উদযাপন ও বিভিন্ন সচেতনতামূলক সেশন পরিচালনায় সহায়তা প্রদান এর কথা বলেছেন।

স্কুলকেন্দ্রিক দুর্যোগ প্রস্তুতি বিষয়ে স্কুল ব্যবস্থাপনা কমিটি, শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষা কর্মকর্তাগণের সাথে সভা, ওরিয়েন্টেশন ও প্রশিক্ষণের আয়োজন করার কথা বলেছেন। স্কুল নিরাপত্তা প্রণয়ণ, অনুশীলন ও পরিকল্পনা বাস্তবায়নে বিদ্যালয় সমূহের সক্ষমতা বৃদ্ধি করার কথা বলেছেন।

স্কুল পর্যায়ে দুর্যোগ সচেতনতা বৃদ্ধি করা ও ব্যক্তিমালিকানা খাত তথা শিল্প কারখানা, গার্মেন্টস, মার্কেট ইত্যাদি প্রতিষ্ঠানের দুর্যোগ প্রস্তুতিতে সহায়তা প্রদান করা এবং জরুরী পরিস্থিতি মোকাবেলায় হাসপাতালের সক্ষমতা বৃদ্ধি (আপনকালীন পরিকল্পনা প্রনয়ন, মহড়া, ডাক্তার ও কর্মীদের প্রশিক্ষণ করার কথা বলেছেন।

আরও বলেছেন কোন ভবনে সিগারেট (ধূমপান) খাওয়া চলবে না। পারিবারিক ও সামাজিক দায়িত্ব পালনের কথা বলেছেন। আগুন যাতে না লাগে সেই কাজটা করার জন্য বলেছেন। সেই জন্য দক্ষ টেকনিশিয়ার দিয়ে ইলেকট্রিক ব্যবস্থা করার জন্য বলেছেন। সর্ট সার্কিটের কারণে আগুন লাগে। সময় সময় ইলেকট্রিক তারগুলো দেখাশুনা করার কথা বলেছেন এবং রুমগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখার কথাও বলেছেন। বিদ্যুৎ নিয়ে স্পার্কিং হলে শুকনো কাঁথা বা শুকনো তোয়ালে দিয়ে চাপা দিতে বলেছেন। তাহলে নিভে যাবে।

বক্তাগণ আগামী প্রজন্মকেও সচেতনতার কথা বলেছেন। এবং ভূমিকম্পসহ দুর্যোগের ঝুঁকি বিশ্লেষণ পূর্বক স্থানীয় জনগোষ্ঠীকে পারিবারিক ও সামাজিক পর্যায়ে ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগ সম্পর্কে ঝুঁকিহ্রাসের পদক্ষেপ সম্পর্কে অবহিত করেছেন।

প্রকল্পের কর্মকর্তাগণ বলেছেন ৩৮ নং ওয়ার্ড, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় রয়েছে অনেক পুরাতন ভবন ও সরু সড়ক । বেশিরভাগ নতুন বহুতল ভবনগুলোও সঠিকভাবে ভূূমিকম্প সহনশীল করে নির্মাণ করা হয়নি। রয়েছে নানা রকমের ঝুঁকি, বিপদাপন্ন পরিস্থিতিতে বসবাস করছে বেশিরভাগ মানুষ। ওয়ার্ড পর্যায়ে দুর্যোগের ঝুঁকি নিরুপণ, পরিকল্পনা প্রণয়ন এবং উক্ত ঝুঁকিহ্রাস কর্মপরিকল্পনা প্রণয়নে কোন বরাদ্দ না থাকার পাশাপাশি জনসাধারণ পর্যায়ে দুযোগ সচেতনতার অভাব রয়েছে।

এলাকাসমূহের স্কুলগামী ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রাকৃতিক দুর্যোগ ও ভূমিকম্প সচেতনতায় তেমন কোন পদক্ষেপ না থাকায় জনসাধারণের জানমালের ক্ষয়ক্ষতির আশংকা বেশি।

একটি দুর্যোগ সহনশীল নগর নির্মাণে প্রয়োজন রয়েছে সমন্বিত উদ্যোগ, বিদ্যমান আইন ও নীতি কাঠামোর আলোকে নির্দিষ্ট দায়িত্ব পালন এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের মধ্যে সমন্বয়। ভূমিকম্পসহ নগরাঞ্চলের অন্যান্য দুর্যোগ যথা অগ্নিকান্ড, জলাবদ্ধতা ইত্যাদি দুর্যোগ ঝুঁকি হ্রাস, প্রতিষ্ঠান ও জনগোষ্ঠীর সক্ষমতা বৃদ্ধি এবং কার্যকর সমন্বয়ের মাধ্যমে সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি), প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ’ এর সহযোগিতায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাভুক্ত ৪টি ওয়ার্ডে “নগরাঞ্চলের দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি” প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

প্রকল্পটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রূপকল্প ২০২১-এ সাথে প্রত্যক্ষভাবে সম্পর্কযুক্ত যার মাধ্যমে দুর্যোগ মোকাবেলায় নির্দিষ্ট প্রতিষ্ঠান ও জনগোষ্ঠীর দুর্যোগ সহনশীলতা তৈরী হবে। এ প্রকল্পটি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে আওতাধীন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সাথে সরাসরি সম্পর্কিত; এবং দুর্যোগ ব্যবস্থাপনা আইন, এসওডি এবং নীতিমালাসমূহের আলোকে পরিচালিত হবে।

প্রকল্প বাস্তবায়নে পিএসটিসি এবং প্লান ইন্টারন্যাশনাল-এ একদল অভিজ্ঞ কর্মীদল আছেন, যারা দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রকল্প ব্যবস্থাপনায় পারদর্শী। এছাড়াও নিয়মিতভাবে ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে সাথে নিয়ে মাঠ পর্যায়ের কার্যক্রম পরিদর্শন করা হবে এবং পরিদর্শন পরবর্তী সুপারিশসমূহ বাস্তবায়নে পিএসটিসি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। প্রকল্পের অগ্রগতি কর্ম এলাকার ওয়ার্ড কাউন্সিল অফিস, জোনাল অফিস, সিটি কর্পোশেন এবং জেলা প্রশাসকের অফিসে মাসিক/ত্রৈমাসিক ভিত্তিতে প্রেরণ করার কথা বলেছেন।

সর্বশেষে ৩৮নং ওয়ার্ড কাউন্সিলরকে সভাপতি পদমর্যাদা দিয়ে ৩৮ নং ওয়ার্ডের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে ভূমিকম্প ও অগ্নি নিবারণের প্রশিক্ষণের সময় কিভাবে পরিবার, সমাজ ও এলাকার জনগণকে বাঁচানো যায় তার একটি প্রতিকারের জন্য একটি স্বেচ্ছাসেবক কমিটি গঠন ও ট্রেনিং এর ব্যবস্থা পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি) করেছেন এবং ১৭-১৮ জানুয়ারী ২০১৮ ইং তারিখ দুই দিন ব্যাপী প্রাথমিক প্রশিক্ষণ দিয়েছেন ৩৮নং ওয়ার্ডের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে এবং সকলকে দুর্যোগ ঝুঁকি তথা ভূমিকম্প ও অগ্নিকান্ডের দুর্যোগ ঝুঁকি হ্রাসে ভূমিকা রাখার জন্য বলেছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠনে পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার (পিএসটিসি) এর প্রকল্প সমন্বকারী মোঃ ইকবাল হাসান, প্রজেক্ট অফিসার তাহমিনা আক্তার, মনিটরিং অফিসার উর্মিলা নখরেট ও প্রকল্প সমন্বয়কারী জনাব সুবোধ ও ফিল্ড অফিসার সুবর্ণা ও এলাকার গণ্যমান্য লোকজন ও রাজনৈতিক ব্যক্তিত্বগণ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/