২৪শে মে, ২০১৮ ইং | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৯:৪৪
সর্বশেষ খবর

চবি’র সম্মানসূচক ডি-লিট ডিগ্রি পেলেন প্রণব মুখার্জি

বিশেষ প্রতিবেদক :  ডি-লিট উপাধিতে ভূষিত করা হলো ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে।

মঙ্গলবার দুপুর ১টা ৫০ মিনিটের দিকে তার হাতে এই সম্মানসূচক উপাধি তুলে দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালেয় উপাচার্য প্রফেসর ডক্টর ইফতেখার উদ্দিন চৌধুরী। উপ-উপাচার্য প্রফেসর ডক্টর শিরীণ আখতার ও বিশ্ববিদ্যালয়ের সকল ডিন এসময় উপস্থিত ছিলেন। এখন বক্তব্য দিচ্ছেন ভারতের সাবেক এই রাষ্ট্রপতি।

 

এর আগে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে বেলা ১১টার দিকে তিনি ঢাকা থেকে চট্টগ্রাম পৌঁছান। শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার ও জেলা প্রশাসক তাকে স্বাগত জানান।

এরপর প্রণব মুখার্জি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ডি-লিট ডিগ্রি প্রদান অনুষ্ঠানে যোগ দেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রো-ভিসি তাকে ফুল দিয়ে বরণ করে নেন।

পরে তারা ভারতের সাবেক রাষ্ট্রপতিকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর স্মৃতি ফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সেখান থেকে সরাসরি বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব হলের মাঠে আয়োজিত অনুষ্ঠানে চলে যান প্রণব মুখার্জি।

বিশ্ববিদ্যালয়ে অবস্থানকালে ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রনায়ক মাস্টার  দা সূর্য সেন ও প্রীতিলতার নামে বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হল পরিদর্শন করার কথা থাকলেও সেটি বাতিল করা হয়েছে বলে জানান প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী।

প্রণব মুখার্জির জন্য আয়োজিত অনুষ্ঠানে প্রায় ১৫০০ শিক্ষক-শিক্ষার্থী, ভিআইপি, চট্টগ্রামের সকল মন্ত্রী-এমপি, বিভিন্ন সরকারি অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা, মেয়র, রাজনীতিক ও গণমাধ্যমের প্রধানরা অতিথি হিসেবে উপস্থিত আছেন বলে জানা গেছে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসির বক্তব্যের পর প্রণব মুখার্জিকে সম্মানসূচক ডি. লিট (ডক্টর অফ লেটার্স) ডিগ্রি দেয়া হয়।

এখানকার অনুষ্ঠান শেষে ভিসি বাংলোতে মধ্যাহ্নভোজ সারবেন প্রণব মুখার্জি।

বাঙালি খাবারেই মধ্যাহ্নভোজ সারবেন প্রণব মুখার্জি। এজন্য আয়োজন করা হয়েছে ঐতিহ্যবাহী নানা পদের বাঙালি খাবার। সবমিলে ২৯টির মত আইটেম রাখা হয়েছে মধ্যাহ্ন ভোজে।

এদিকে, প্রণব মুখার্জির আগমন ঘিরে ক্যাম্পাস কঠোর নিরাপত্তার বলয়ে ঢাকা থাকবে বলে জানান প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী।

তিনি জানান, প্রণব মুখার্জির আগমনে মঙ্গলবার সকাল থেকে পুলিশ, ডিজিএফআই, এসএসএফ, এনএসআইসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর ৭০০ শতাধিক সদস্য মোতায়েন থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*