13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশে হিন্দি ভাষার উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে : শ্রিংলা

admin
January 11, 2018 12:41 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  বাংলাদেশে হিন্দি ভাষার ভবিষ্যৎ উজ্জ্বল বলে মনে করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। বাংলাদেশে অনেকেই হিন্দি সিরিয়াল ও সিনেমা দেখেন বলেও তিনি মন্তব্য করেন।

বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন। বিশ্ব হিন্দি দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শ্রিংলা বলেন, বাংলাদেশের অনেকেই হিন্দি সিরিয়াল ও মুভি দেখেন। ফলে তারা হিন্দি ভাষা লিখতে ও পড়তে না পারলেও বুঝতে পারেন। এখন আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে হিন্দি বিভাগ চালু হওয়ার ফলে শিক্ষার্থীরা আনুষ্ঠানিকভাবে হিন্দি ভাষায় শিক্ষা গ্রহণ করার সুযোগ পাচ্ছে।

তিনি বলেন, শুধু ভারতেই নয়, বরং বিশ্বের অনেক দেশে বর্তমানে হিন্দি ভাষা বহুল প্রচলিত। মানুষ নিজেদের প্রয়োজনেই এই ভাষাটি শিখছে।

আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে হিন্দি বিভাগের উন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে ভারতীয় হাই কমিশনারও সব সময় সহযোগিতা করে এসেছেন। ভবিষ্যতেও সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা করছি।

http://www.anandalokfoundation.com/