২৪শে অক্টোবর, ২০১৮ ইং | ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১০:৩৯
সর্বশেষ খবর

ঢাকা উত্তরে প্রার্থী চূড়ান্তের পথে বিএনপি, তা‌বিথ প্রায় নিশ্চিত

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনে নিজ ঘরে ফসল তুলতে প্রস্তুতি নিচ্ছে বিএনপি। পাশাপাশি এর মধ্য দিয়ে নির্বাচন কমিশনের গতিবিধিও পর্যবেক্ষণ কর‌তে চায় দলটি। তাই মেয়র পদপ্রার্থী বাছাইয়ের ক্ষেত্রেও খুব সতর্ক নেতারা।

ঢাকা উত্তর সি‌টি কর‌পো‌রেশন উপ-নির্বাচ‌নে বিএন‌পির প্রার্থী কে হবেন তা এখনো চূড়ান্ত করা হয়‌নি। আগামী ১৩ জানুয়ারি শ‌নিবার প্রার্থী চূড়ান্ত করা হ‌বে ব‌লে জানিয়েছেন দল‌টির মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তিনি এ কথা জানান।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক জ্যেষ্ঠ নেতা জানান, রাজনৈতিক পরিবেশের কারণে নতুন চিন্তা-ভাবনা থাক‌লেও এবারের নির্বাচ‌নে তাবিথ আউয়া‌লের সম্ভাবনাই বে‌শি। তাছাড়া বিএন‌পির নীতিনির্ধারণী মহল এবারের সিটি নির্বাচনে হার-জিত দুটোতেই লাভ দেখছেন।

নেতারা মনে করছেন, সুষ্ঠু নির্বাচন হলে সব সিটিতেই বিপুল ভোটে জিতবে বিএনপি। এ বিজয়কে সামনে রেখেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশ-বিদেশে জনমত তৈরির সুযোগ হবে। অন্যদিকে ভোট ডাকাতির মাধ্যমে বিএনপির বিজয় ছিনিয়ে নেওয়া হলে নির্বাচন কমিশনের নিরপেক্ষতা-সক্ষমতা নিয়ে নিয়ে প্রশ্ন এবং আন্দোলনের ইস্যু তৈরি করা যা‌বে।

এ বিষয়ে বিএন‌পির সি‌নিয়র যুগ্ম মহাস‌চিব রুহুল ক‌বির রিজভী প্রিয়.কমকে বলেন, ‘ঢাকা উত্তর সি‌টি নির্বাচ‌নে প্রার্থী তো তাবিথ আউয়াল আছেই। পরিবর্তন হবে কি না, এটা দল ও জোট সিদ্ধান্ত নেবে। ত‌বে আমি বল‌ব, যে‌হেতু গত নির্বাচ‌নে তা‌বিথ আউয়াল অংশ নি‌য়ে‌ছে, সেহেতু নতুন ক‌রে প্রার্থীর চে‌য়ে সে (তা‌বিথ আউয়াল) ভা‌লো কর‌বে।’

গত নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী ছি‌লেন আবদুল আউয়াল মিন্টু। তবে আইনি জ‌টিলতা থাকায় পরবর্তী‌তে তার ছে‌লে তা‌বিথ আউয়াল‌কে প্রার্থী হি‌সে‌বে চূড়ান্ত করা হয়।

উত্তর সি‌টি নির্বাচনের মেয়র প্রার্থী হিসেবে তাবিথ আউয়াল ছাড়াও সাবেক মন্ত্রী মেজর (অব.) কামরুল ইসলামের নামও শোনা যাচ্ছে। দলটির নীতি নির্ধারকদের কেউ কেউ তার পক্ষে নাম প্রস্তাব করবেন বলেও আভাস রয়েছে।

গত ১ ডিসেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হকের মৃত্যুতে ওই পদটি শূন্য হয়েছে। এরই মধ্যে আজ তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ দিন ১৮ জানুয়ারি, যাচাই-বাছাই ২১ ও ২২ জানুয়ারি ও মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৬ ফেব্রুয়ারি। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন মো. আবুল কাশেম।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.