২০শে জুন, ২০১৮ ইং | ৬ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:৩৩
কুকের কীর্তি ম্লান

কুকের কীর্তি ম্লান ইংল্যান্ডের লজ্জার হারে

স্পোর্টস ডেস্কঃ  এবারের অ্যাশেজ সিরিজটির কথা হয়তো ভুলেই যেতে চাইবেন অ্যালিস্টার কুক। ৪-০ ব্যবধানের লজ্জাজনক এই সিরিজ হারের কথা কে-ই বা মনে রাখতে চায়। কিন্তু চাইলেও সহজে ভুলতে পারছেন না ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক। এই সিরিজে নিজের ক্রমাগত ব্যর্থতার পরও দারুণ একটি মাইলফলক স্পর্শ করেছেন কুক। টেস্ট ইতিহাসের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে পূর্ণ করেছেন ১২ হাজার রানের মাইলফলক। কিন্তু তাঁর এই দারুণ কীর্তি ম্লান হয়ে গেছে ইংল্যান্ডের লজ্জাজনক পরাজয়ে।

অ্যাশেজ সিরিজে ব্যাট হাতে আশানুরূপভাবে জ্বলে উঠতে পারেননি ইংল্যান্ডের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান কুক। সিরিজের চতুর্থ টেস্টে শুধু খেলেছিলেন ২৪৪ রানের নজরকাড়া এক ইনিংস। এ ছাড়া বাকি আটটি ইনিংসের একটিতেও কুক করতে পারেননি অর্ধশতক। আট ইনিংসে তাঁর মোট রান ছিল মাত্র ১৩২। তাঁর এই ব্যাটিং ব্যর্থতার কারণে ইংল্যান্ডও পড়েছে বিপাকে। কুকের ব্যর্থতার চারটি ম্যাচেই হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ইংল্যান্ডকে। এর মধ্যে দুটিই ছিল ইনিংস ব্যবধানে হার।

সিডনিতে অ্যাশেজ সিরিজের সর্বশেষ ম্যাচেও ইনিংস ও ১২৩ রানের বিশাল ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ইংল্যান্ডকে। ৩০৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরুর পর মাত্র ১৮০ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ডের ইনিংস। ১৬৭ বলে ৫৮ রানের ইনিংস খেলে একাই লড়াই চালিয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট।

ইংল্যান্ডের এই হতাশাজনক হারের ম্যাচেই কুক স্পর্শ করেছেন টেস্ট ক্রিকেটে ১২ হাজার রানের মাইলফলক। তাঁর আগে এই মাইলফলক ছুঁয়েছেন মাত্র পাঁচজন ক্রিকেটার—কুমার সাঙ্গাকারা, রাহুল দ্রাবিড়, জ্যাক ক্যালিস, রিকি পন্টিং ও শচীন টেন্ডুলকার।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.