13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রাম বন্দর চোরাচালানীতে সক্রিয় প্রভাবশালীদের সিন্ডিকেট

admin
January 7, 2018 1:25 am
Link Copied!

রাজিব শর্মা, চট্টগ্রামঃ চট্টগ্রাম বন্দর পয়েন্ট দিয়ে আসছে অবৈধ পন্য। এ বন্দর আর্ন্তজাতিক চোরাকারবারীদের নিরাপদ রুটে পরিনত হয়েছে। বন্দর কেন্দ্রীক চোরাকারবারীতে সক্রিয় রয়েছে বেশ কয়েকটি চক্র। আন্তর্জাতিক চোরাকারবারীদের সঙ্গে রয়েছে তাদের নিয়মিত যোগাযোগ। তারা মাদক ও অস্ত্র থেকে শুরু করে বিপুল পরিমান পন্যসামগ্রী নিয়ে আসছে। এতে করে সন্ত্রাসী হামলার ঝুঁকি বেড়ে যাওয়া সহ মিথ্যা ঘোষনা দিয়ে মুল্যবান পন্যসামগ্রী নিয়ে আসায় সরকার বিপুল পরিমান রাজস্ব হারাচ্ছে। শুল্ক গোয়েন্দাদের ভাষায় এ চক্রকে বলা ট্রান্স ন্যাশনাল ক্রাইম বা আন্ত:মহাদেশীয় অপরাধ।

সুত্র জানায়, চট্টগ্রাম বন্দরে সর্বশেষ ক্যাপিটাল মেশিনারীজ ঘোষনায় আনা ১২টি কন্টেইনারে ১৩৪ কোটি টাকার মদ বিয়ার সিগারেটসহ নির্দিষ্ট পন্য আটকের ঘটনা তদন্ত করতে গিয়ে শুল্ক গোয়েন্দারা উদ্বেগজনক এমন তথ্য জানতে পারে। বলা হচ্ছে, এসব চোরাকারবারীর অপতৎপরতা বেড়ে যাওয়ায় দেশের সবচেয়ে গুরুত্বপুর্ন নদীবন্দরটি অনেকটা বেশামাল হয়ে পড়েছে। অভিযোগ রয়েছে, রক্ষকদের কেউ কেউ ভক্ষক হয়ে যাওয়ায় এদের লাগাম টেনে ধরা যাচ্ছে না। এ প্রসঙ্গে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান বলেন, পৃথীবির বিভিন্ন প্রান্তে বর্তমামে নাশকতাকারীরাই সিগারেট ও মাদক চোরাকারবারে জড়িত। এ ধরনের অপরাধকে ট্রান্স ন্যাশনাল ক্রাইম বা আন্ত:মহাদেশীয় অপরাধ বলে।

সাম্প্রতিক গোয়েন্দা তথ্য বিশ্লেষন করে তিনি বলেন,’ চট্টগ্রাম বন্দরকে ব্যবহার করে আন্ত:মহাদেশীয় অপরাধী চক্র সংঘবদ্ধ অপরাধের চেষ্টা চালাচ্ছে বলে মনে হচ্ছে। কেননা কোন আমদানীকারকের একার পক্ষে এতবড় অপরাধে জড়ানো সম্ভব নয়। চক্রটি কোকেন, মদ সিগারেট ছাড়াও চট্টগ্রাম বন্দর দিয়ে আনা কিছু পাচার করে আনছে কিনা তাও তদন্ত করে বের করার চেষ্টা করছেন তারা। জানা যায়, ইতিপুর্বে একই কায়দায় আরও ১৫ চালানের ৭৮টি কন্টেইনার খালাস হয়।

এসব কন্টেইনারে আরও ভয়াবহ কিছু ছিল এমন আশঙ্কাও অমুলক নয়। এ ছাড়া গত দুই বছরে সুর্যমুখী তেলের সঙ্গে মিশিয়ে আনা তরল কোকেন, ভারতীয় বিপুল পরিমান জাল রুপিও উদ্ধার করা হয় চট্টগ্রাম বন্দর থেকে। তরল কোকেনের চালান আমদানীর সঙ্গে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভুত নাগরিক ফজলু মিয়া ও বকুল মিয়া এবং ভারতের আরজু নামে এক নাগরিকের নাম উঠে আসে। তারা বাংলাদেশের চোরাকারবারীদের সঙ্গে যুক্ত হয়ে হাজার হাজার কোটি টাকার কোকেনের চালান চট্টগ্রাম বন্দরে পাঠায়। এমন ভয়াবহ তথ্য বেরিয়ে আসে শুল্ক গোয়েন্দাদের তদন্তে। এর আগে ২০০৪ সালে বহুল আলোচিত ঘটনা ছিল ১০ ট্রাক অস্ত্রের চালান আটক। যা দুটি জাহাজে বন্দর হয়ে সিইউএফএল জেটি ঘাটে আসে।

এই চালান আমদানীর সঙ্গে বাংলাদেশের পাশাপাশি ভারতের চোরাকারবারীরাও জড়িত ছিল বলে তদন্তে বের হয়ে আসে। মুলত এসব কারনেই গোয়েন্দা সংস্থা ও বিশ্লেষকরা চট্টগ্রাম বন্দরকে আন্ত:মহাদেশীয় অপরাধীদের রুট হিসেবে চিহ্নিত করতে চান। সর্বশেষ চট্টগ্রাম বন্দরে ১২ কন্টেইনার আটকের ঘটনায় আরও বেশকিছু তথ্য উদঘাটন করা হয়েছে জানিয়ে মইনুল খান বলেন, ’আগের ১৫টি চালানে ৭৮টি কন্টেইনার খালাস হওয়ার বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। তদন্তের স্বার্থে এ মুহুর্তে প্রকাশ করা যাচ্ছে না। সব ফাইল আমাদের হাতে এসেছে। তবে অল্প সময়ের মধ্যে আমরা এ ব্যাপারে ভাল একটি অগ্রগতি প্রকাশ করতে পারব।

অনুসন্ধানে জানা যায়, ঢাকার ডুমনি খিলক্ষেত এলাকার ৭ নম্বর ওয়ার্ডে ’হিনান আনহুই এগ্রো এলসি’ এবং কেরানীগঞ্জের আব্দুল্লাহপুরের চরনলগলিয়া এলাকার ’এগ্রো বিডি এন্ড জেপি’ এই দুই প্রতিষ্টানের নামে ৭৮টি কন্টেইনার খালাস করে নেয়া হয়েছে। এই দুটি প্রতিষ্টানের কর্ণধার খোরশেদ আলম। তবে কারসাজি করে এসব কন্টেইনার খালাস নিলেও শেষ পর্যন্ত গোয়েন্দা জালে আটকা পড়ে ওই দুই প্রতিষ্টানের ১২টি কন্টেইনারের পন্য। যন্ত্রপাতির নামে আমদানী করা এই ১২ কন্টেইনার খুলে গত ৬ ও ৭ মার্চ ১৩৪ কোটি টাকার সিগারেট, মদ, বিয়ার, টেলিভিশন ও ফটোকপিয়ার পান শুল্ক গোয়েন্দারা।

বিষয়টি ধরা পড়ার পর এর আগে ৭৮ কন্টেইনার খালাস নেয়ার তথ্য ফাঁস হয়। মোট ১৫ চালানে প্রানীখাদ্য তৈরীর যন্ত্রপাতি আমদানীর নামে এসব কন্টেইনার খালাস করা হয়। বন্দর থেকে বের করে নেয়ার সময় কন্টেইনারগুলো স্কেনিং করা বাধ্যতামুলক হলেও তা করেননি কাস্টমস কর্মকর্তারা। অস্তীত্বহীন দুটি প্রতিষ্টানের নামে ১১মাস ধরে শুধু যন্ত্রপাতি আমদানী হলেও রহস্যজনক কারনে তা কারও সন্দেহের মধ্যে ছিল না।

এ ব্যাপারে ১২ কন্টেইনার আটকের ঘটনায় গঠিত তদন্ত কমিটির সদস্য ও শুল্ক গোয়েন্দা চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক তারেক মাহমুদ বলেন, তদন্তে অনেক অগ্রগতি হয়েছে। ইতিমধ্যে এ সংক্রান্ত বেশকিছু তথ্য আমাদের হাতে এসেছে। ব্যাংকের নথি, কাষ্টমসের কাগজপত্র ফাইল সবকিছু নিয়ে তদন্ত চলছে। তিনি বলেন, আগের ৭৮টি কন্টেইনার ছাড় হল কীভাবে, সেগুলো পরীক্ষা ও স্ক্যান করা হয়েছিল কিনা এবং স্ক্যানিংয়ের ছবিগুলো আছে কিনা তা খুঁজে দেখা হচ্ছে। এর আগে ২০১৫ সালের ৭ জুন চট্টগ্রাম বন্দরে সুর্যমুখী তেলের ড্রামে মিশিয়ে আনা তরল কোকেনের একটি চালান আটক করে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর। বলিভিয়া থেকে চট্টগ্রামের মেসার্স খান জাহান আলী লিমিটেডের নামে এ চালান পাঠিয়ে দেয় সংঘবদ্ধ চক্রটি।

অথচ এ চালান সম্পর্কে কিছুই জানে না খান জাহান আলী লিমিটেড। এমনকি তারা কোন এলসিই খোলেনি এই চালানের জন্য। শুধু পাঠানো চালানে ওই প্রতিষ্টানের নাম জুড়ে দেয়ার কারনে ফেঁসে যান ওই প্রতিষ্টানের মালিক নুর মোহাম্মদ ও তার ভাই মোস্তাক আহমদ। এক বছর ধরে নুর মোহাম্মদ কোকেন মামলায় কারাভোগ করছেন। সুত্র জানায়, এ চালান পাঠানোর সঙ্গে জড়িত হিসেবে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভুত ফজলু মিয়া ও বকুল মিয়ার নাম এসেছে। এ ছাড়া আরজু নামে ভারতিয় এক নাগরিকও সম্পৃক্ত। যারা বাংলাদেশের চোরকারবারীদের সঙ্গে যোগসাজস করে কোকেনের বিশাল চালান চট্টগ্রাম বন্দরে পাঠায়। জানা গেছে, আমদানী করা সুর্যমুখী তেলবাহী কন্টেইনারটি জাহাজে তোলা হয় উরুগুয়ের কন্টেভিডিও বন্দর থেকে।

সেই চালানটি সিঙ্গাপুর হয়ে চট্টগ্রাম বন্দরে আসে। আদালতের নির্দেশে কন্টেইনারগুলো খুলে পরীক্ষা করে বিসিআইএসআর ও বাংলাদেশ ড্রাগ টেস্টিং ল্যাবোরেটরী তরল কোকেনের অস্তিত্ব চিহ্নিত করে। এই মাদক চালানের সঙ্গে বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য ও বলিভিয়ার চোরাকারবারীরা জড়িত। এমন তথ্য শুল্ক গোয়েন্দাদের। সর্বশেষ কোকেন আটকের ঘটনায় দায়ের করা চোরাচালান মামলায় র‌্যাব ১০ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে।

ওই চার্জশিটে চালান ছাড়ানোর চেষ্টায় জড়িত শিপিং লাইন্স প্রতিষ্টান খানজাহান আলী লিমিটেড এবং সংশ্লিষ্ট সিএন্ডএফ এজেন্ট প্রতিষ্টানের লোকজনকে আসামী করা হয়। এ ঘটনায় যুক্তরাজ্যের দুইজন ও ভারতীয় একজন নাগরিকের নাম থাকলেও তাদের পুর্নাঙ্গ পরিচয় নিশ্চিত করতে পারেনি। ২০১৫ সালের ২০ সেপ্টেম্বর আরব আমিরাত থেকে চট্টগ্রাম বন্দরে আসা একটি কন্টেইনার আটক করে গোয়েন্দারা। পরদিন সেটি খুঁলে ২ কোটি ৭১লাখ ৭৩ হাজার ৫০০ রুপির ভারতীয় নোট পাওয়া যায়।

http://www.anandalokfoundation.com/