২১শে আগস্ট, ২০১৮ ইং | ৭ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১:৫৭
সর্বশেষ খবর
সংবর্ধিত হলো জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রকে সমর্থনকারীরা

জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রকে সমর্থনকারীদের সংবর্ধনা

নিউজ ডেস্কঃ  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্তকে সমর্থন করে জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে ভোট দেয়া থেকে বিরত এবং ভোটাভুটিতে অনুপস্থিত থাকা দেশগুলোকে সংবর্ধিত করা হয়েছে।

বুধবার রাতে ৬৪টি দেশের প্রতিনিধিদের জন্য এই সংবর্ধনার আয়োজন করেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি। এর নাম দেয়া হয় ‘ফ্রেন্ডস অব ইউএস’।

অনুষ্ঠানে উপস্থিত থাকা জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত ড্যানি ড্যানন বলেন, এটি ডোনাল্ড ট্রাম্প ও নিকি হ্যালির সাহসী সিদ্ধান্ত। এর জন্য আমরা যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানাই।

জাতিসংঘে নিযুক্ত হাঙ্গেরির রাষ্ট্রদূত কাতালিন বোগ্যায় বলেন, আমাকে একটি আমন্ত্রণপত্র পাঠানো হয়। সেখানে লেখা ছিল যুক্তরাষ্ট্রের বন্ধুদের আমন্ত্রিত করা হচ্ছে।

জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভোলোদিমির ইয়েলশেনকো বলেন, ভিন্ন ভিন্ন কারণে ভিন্ন ভিন্ন সংবর্ধনা আয়োজনে আমি সমস্যার কিছু দেখছি না। আমি মনে করি এটি ভালো চিন্তা।

এর আগে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে নিকি হ্যালি বলেন, ডিসেম্বরেই বলেছিলাম আমরা জেরুজালেম প্রশ্নে ভোটাভুটির কথা ভুলে যাব না। যারা যুক্তরাষ্ট্রের অবস্থানের(জেরুজালেম প্রশ্নে) বিরোধিতা করেনি তাদেরকে আমরা আগামীকাল সংবর্ধনা দিতে যাচ্ছি।

গত ৬ ডিসেম্বর ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর থেকেই বিশ্বজুড়ে তুমুল নিন্দা ও প্রতিবাদ অব্যাহত রয়েছে। ট্রাম্পের সিদ্ধান্ত কার্যকরকে আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে মোকাবিলা করতে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তোলে আরব দেশগুলো। ১৪ সদস্য প্রস্তাবের পক্ষে থাকলেও যুক্তরাষ্ট্র এতে ভেটো দেয়।

জাতিসংঘের সাধারণ পরিষদে ২১ ডিসেম্বর অনুষ্ঠিত ভোটাভুটিতে যুক্তরাষ্ট্রের হুমকি উপেক্ষা করে ১২৮-৯ ভোটে প্রস্তাবটি পাস হয়। ভোটদানে বিরত থাকে ৩৫টি দেশ। ২১টি দেশ ভোটাভুটিতে অনুপস্থিত থাকে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.