২৩শে জুন, ২০১৮ ইং | ৯ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ২:০২
রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে নিয়োগ

রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে ১৮৫ জনকে নিয়োগ

জব ডেস্কঃ  বাংলাদেশ রেলওয়ে সম্প্রতি রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে গত ২৩ ডিসেম্বর, ২০১৭ তারিখের দৈনিক প্রথম আলোর অষ্টম পৃষ্ঠায়।

বিজ্ঞপ্তি অনুসারে আরএনবির সিপাহি পদে মোট ১৮৫ জনকে নিয়োগ দেওয়া হবে। ইতিমধ্যে শুরু হয়ে গেছে আবেদনের প্রক্রিয়া, পদটিতে আবেদন করা যাবে আগামী ২০ জানুয়ারি, ২০১৮ তারিখ বিকেল ৫টা পর্যন্ত।

আবেদনের যোগ্যতা

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সিপাহি পদে আবেদনের জন্য আবেদনকারীদের ন্যূনতম এসএসসি পাস বা স্বীকৃত ইনস্টিটিউট থেকে সমমান শিক্ষার অধিকারী হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আগামী ২০ জানুয়ারি, ২০১৮ তারিখে আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ২২ বছর। তবে মুক্তিযোদ্ধা এবং উপযুক্ত মুক্তিযোদ্ধা প্রার্থী পাওয়া না গেলে মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তান এবং সন্তান না পাওয়া গেলে সন্তানদের সন্তান এবং এতিম বা শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতার পাশাপাশি সিপাহি পদে আবেদনকারীদের উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট ছয় ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৩ ইঞ্চি এবং ওজন হতে হবে ৫০ কেজি। তবে উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক যোগ্যতা শিথিলযোগ্য। এ ক্ষেত্রে উপজাতীয় প্রার্থীদের উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট তিন ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি এবং ওজন হতে হবে ৪৫ কেজি। শারীরিক সব যোগ্যতার পাশাপাশি আবেদনকারীদের সব ধরনের শারীরিক ত্রুটিবিহীন এবং সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে।

আবেদনের প্রক্রিয়া

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সিপাহি পদে আবেদনের জন্য আবেদনকারীদের বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট www.railway.gov.bd-তে প্রবেশ করে আবেদন ফরম ডাউনলোড করতে হবে। আবেদন ফরম ডাউনলোডের পর তা যথাযথভাবে পূরণ করে সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবিসহ অন্যান্য সংযুক্তি সহকারে আগামী ২০ জানুয়ারি, ২০১৮ তারিখ বিকেল ৫টার মধ্যে চিফ কমান্ড্যান্ট (পূর্ব), রেলওয়ে নিরাপত্তা বাহিনী, সিআরবি, চট্টগ্রামের দপ্তরে পৌঁছাতে হবে। এ ক্ষেত্রে আবেদন ফরম পূরণের সময় কোনো প্রকার ওভাররাইটিং কিংবা ফ্লুইড ব্যবহার করা যাবে না।

আবেদনপত্রের সঙ্গে অন্যান্য সংযুক্তির পাশাপাশি পরীক্ষা ফির মূল কপিও সংযুক্তি হিসেবে পাঠাতে হবে। এ ক্ষেত্রে পরীক্ষা ফি বাবদ ৫০ টাকা কোড নং ১-৫১৩১-০০০০-২০৩১ তে জমাদানের ট্রেজারি চালানের মূল কপি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করে ডাকটিকিটসহ আবেদনকারীর ঠিকানা লেখা দুটি খাম আবেদন ফরমের সঙ্গে অবশ্যই পাঠাতে হবে। আবেদনপত্র পাঠানোর সময় খামের বাম দিকের ওপরের অংশে পদের নাম এবং প্রার্থীর জেলার নাম স্পষ্টভাবে লিখতে হবে।

নিয়োগ পদ্ধতি

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সিপাহি পদে নিয়োগের জন্য আবেদনকারীদের দৈহিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। দৈহিক এবং মৌখিক পরীক্ষার পূর্ণমান ৫০, এ ক্ষেত্রে শতকরা ৫০ শতাংশ নম্বর পাস নম্বর হিসেবে বিবেচিত হবে।

বিস্তারিত জানতে যোগাযোগ, রেলওয়ে নিরাপত্তা বাহিনী, সিআরবি, চট্টগ্রাম। ওয়েবসাইট : www.railway.gov.bd

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.