13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মোদী সরকারের কাছ থেকে গো মাংস কিনতে চায় বাংলাদেশ

admin
January 3, 2018 2:36 am
Link Copied!

প্রতিবেশী ডেস্ক: বাড়ছে গরুর মাংসের দাম৷ চাহিদা মতো যোগানের জন্য তাই ভারতের উপরেই নির্ভর করতে চাইছেন বাংলাদেশি ব্যবসায়ীরা৷ এর জন্য তাঁরা ভারত থেকে গোরুর মাংস কিনতে আগ্রহী৷

সংবাদ সংস্থা বিবিসি জানাচ্ছে, বাংলাদেশের কিছু ব্যবসায়ী ভারত থেকে গরুর মাংস আমদানির জন্য প্রস্তাব দিয়েছেন।

বাংলাদেশে ব্যবসায়ীদের শীর্ষ সমিতি এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন জানিয়েছেন, গরুর মাংস আমদানি করতে শুধু ব্যবসায়ীরা নয়, এ ব্যাপারে সরকারও যথেষ্ট উৎসাহী।

তিনি আরও বলেছেন, বাজারে গরুর মাংসের দাম বেড়ে যাওয়ায় সাধারণ মানুষের চাহিদা মেটাতে ভারত থেকে গরুর মাংস আমদানি একটি বাস্তবসম্মত সমাধান হতে পারে।

এদিকে ভারতের মাংস রফতানি সমিতির প্রধান ফাওযান আলাভি বিবিসিকে জানিয়েছেন, রফতানি করার মাংসের ১০০ ভাগই মোষের মাংস, এক গ্রামও গরুর মাংস নয়।

রিপোর্টে বলা হয়েছে, ভারত প্রতি বছর ৭০টির মত দেশে ১০ লক্ষ টন প্রক্রিয়াজাত মাংস রপ্তানি করে৷এই বাবদ ৪০০ কোটি ডলার আয় করে। এই মাংসের পুরোটাই মোষের মাংস, কারণ ভারত থেকে গরু বা গরুর মাংস রপ্তানি নিষিদ্ধ

তবে ভারতে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে গরুর মাংস বিক্রি নিষিদ্ধ৷ এমনকী মোষের মাংস রফতানি কঠিন হয়ে পড়ছে ৷ ভারত থেকে গরু পাচার কমে যাওয়ায় বাংলাদেশে গরুর মাংসের দাম অনেকটা বেড়ে গেছে।

http://www.anandalokfoundation.com/