২১শে জানুয়ারি, ২০১৮ ইং | ৮ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ | সকাল ১০:২৩
শেখ রাসেল ইকোপার্ক

চট্টগ্রামে শেখ রাসেল ইকোপার্কে আরো ১২৫ কোটি টাকা বরাদ্দ

বিশেষ প্রতিবেদকঃ  চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় অবস্থিত শেখ রাসেল ইকোপার্কে আরো ১২৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। পার্কের বনায়ন, সৌন্দর্য, শোভাবর্ধন ও পর্যটক টানতে এই অর্থ ব্যয় হবে।

আজ রাজধানীর শেরে-বাংলা নগরে মঙ্গলবার এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ সংক্রান্ত একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

সভায় মোট ১৬টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পগুলোতে মোট ব্যয় হবে ৫ হাজার ২২০ কোটি ৮৩ লাখ টাকা।

একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের সভায় ১৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৫ হাজার ২২০ কোটি ৮৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন থেকে ব্যয় করা হবে ৪ হাজার ৭৪৪ কোটি ১২ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় হবে ১৩ কোটি ৮৩ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৪৬২ কোটি ৮৮ লাখ টাকা।

তিনি বলেন, শেখ রাসেল ইকোপার্ক (দ্বিতীয় পর্যায়) প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১২৫ কোটি ৫১ লাখ টাকা। এর পুরোটাই সরকার থেকে দেয়া হবে।

পরিকল্পনামন্ত্রী আরো বলেন, এটি পরিবেশ ও বন মন্ত্রণালয়ের আওতায় বন অধিদপ্তর বাস্তবায়ন করবে। জুলাই ২০১৭ হতে জুন ২০২০ সাল পর্যন্ত মেয়াদকালে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল ইসলাম প্রমুখ

উল্লেখ্য, শেখ রাসেল এভিয়ারি ও ইকোপার্কটি ২১০ হেক্টর বেষ্টিত চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ নিয়ন্ত্রণাধীন রাঙ্গুনিয়া রেঞ্জে অবস্থিত। এলাকাটি চট্টগ্রাম শহর থেকে ৩৫ কিলোমিটার পূর্ব দিকে চট্টগ্রাম-কাপ্তাই মহাসড়কের পাশে চন্দ্রঘোনা শহর, কর্ণফুলী কাগজকল এবং কাপ্তাই জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে কাছাকাছি অবস্থিত।

‘শেখ রাসেল এভিয়ারি ও ইকোপার্ক স্থাপন, রাঙ্গুনিয়া, চট্টগ্রাম’ শীর্ষক প্রথম পর্যায়ের প্রকল্পটি জুলাই ২০১০ থেকে ডিসেম্বর ২০১৬ মেয়াদে বাস্তবায়িত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*