২৬শে এপ্রিল, ২০১৮ ইং | ১৩ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৯:৫৬
বন্ড ছাড়ছে ডাচ-বাংলা ব্যাংক

পুঁজিবাজারে ৫০০ কোটি টাকার বন্ড ছাড়ছে ডাচ-বাংলা ব্যাংক

বিশেষ প্রতিবেদকঃ  পুঁজিবাজারে ৫০০ কোটি টাকার বন্ড ছাড়ছে  ডাচ-বাংলা ব্যাংক। মূলধন বাড়াতে ব্যাংকটির পরিচালনা পর্ষদ এই বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে।

আজ বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এ বন্ডের মেয়াদ হবে সাত বছর। এটি রূপান্তরযোগ্য হবে না। এটি শুধু বাণিজ্যিক ব্যাংক, ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বিমা কোম্পানি, কর্পোরেট হাউজ এবং অন্যান্য যোগ্য বিনিয়োগকারী প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন।

তবে এই বন্ড ছাড়ার জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে।

নিয়ন্ত্রক সংস্থা দুইটি অনুমোদন দিলেই এই বন্ড ছাড়তে পারবে ব্যাংকটি।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ডাচ-বাংলা। গেল হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৮১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৫ টাকা ১০ পয়সা। ৩১ ডিসেম্বর এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ছিল ৮৮ টাকা ৩০ পয়সায়। এর আগে ২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ৪০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছেন ডাচ-বাংলার শেয়ারহোল্ডাররা।

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ডাচ-বাংলা ব্যাংকের ইপিএস হয়েছে ৩ টাকা ১৬ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ২ টাকা ২ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৯৫ টাকা ৩১ পয়সায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WordPress spam blocked by CleanTalk.