১৬ই জানুয়ারি, ২০১৮ ইং | ৩রা মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ | রাত ৯:১৮
বৈদ্যনাথ মজুমদারের শিষ্য সম্মেলন

শ্রীপাগল বৈদ্যনাথ মজুমদারের ঢাকায় শিষ্য সম্মেলন

বিশেষ প্রতিবেদকঃ মাদারীপুর জেলাধীন কালকিনি উপজেলার আধ্যাত্মিক পুরুষ শ্রীপাগল বৈদ্যনাথ মজুমদারের ঢাকার শিষ্যদের সম্মেলন। গত ২২ ডিসেম্বর শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হল উপাসনালয়ে অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাবু কানাই লাল সাওজাল। জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকারের পক্ষ থেকে অনুষ্ঠান উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক কালিদাস ভক্ত।

অনুষ্ঠানে আলোচক ছিলেন একই বিভাগের সহকারী অধ্যাপক নমিতা মণ্ডল। অনুষ্ঠানটি তিন পর্বে সাজানো হয় প্রথম পর্বে ছিল দীক্ষামন্ত্র গ্রহন, দ্বিতীয় পর্বে ছিল আলোচনা এবং তৃতীয় পর্বে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজন। দিনব্যাপি সম্মেলনে অসংখ্য ভক্তদের পদচারণায় জগন্নাথ হল প্রাঙ্গন মুখরিত হয়ে ওঠে।

আলোচনায় বক্তারা সনাতন ধর্মের সার্বজনীন প্রাসঙ্গিকতার ওপর আলোকপাত করেন।

প্রধান বক্তা শ্রীপাগল বৈদ্যনাথ মজুমদার তার বানীতে সত্য, শৌচ, সদাচার, অহিংসা ও সংযম গুণাবলী অর্জন করা মানব জীবনের প্রথম এবং প্রধান কর্তব্য এর ব্যাখ্যা করে শিষ্যদের সঠিক পথে চলার পরামর্শ দেন। গুরুমাতা মিনতী রানী মজুমদার ভক্তদের উৎসাহে নতুনমাত্রা যোগ করেন আয়োজকদের ধন্যবাদ জানান।

সম্মেলনে আয়োজকদের একজন পংকজ চৌধুরীর কাছে জানতে চাওয়া হয় আপনার গুরুদেবের কত জন শিষ্য আছে এবং অলৌকিক কিছু আছে কিনা ? তার উত্তরে পংকজ চৌধুরী জানান গুরুদেবের পাঁচ হাজারের বেশী শিষ্য আছে এবং অলৌকিক ক্ষমতার অধিকারী তিনি।

এই আধ্যাত্মিক পুরুষ মাদারীপুরের কালকিনি উপজেলাধীন শশিকর শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের সুনামধন্য শিক্ষক ছিলেন। বাগেরহাট জেলায় জন্ম গ্রহণ করেন তিনি।

অনুষ্ঠান সঞ্চালনা করেন নারায়নগঞ্জ রনদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের চেয়ারম্যান দেবদাস বিশ্বাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*