১৯শে জুলাই, ২০১৮ ইং | ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:১৬
ড. হাছান মাহমুদ

রোহিঙ্গাদের শিবিরে ৩৯৬ কোটি টাকার গাছ কর্তন

বিশেষ প্রতিবেদকঃ  মায়ানমার থেকে আসা রোহিঙ্গাদের শিবির তৈরির জায়গা দিতে এ পর্যন্ত ৩৯৬ কোটি টাকার গাছ কাটা হয়েছে। তবে পরিবেশ ও বনের অন্যান্য ক্ষতি ধরে প্রায় হাজার কোটি টাকার ক্ষতি হয়। বললেন পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে প্রেস বিফ্রিংয়ে এ কথা বলেন তিনি।  এ সময় উপস্থিত ছিলেন কমিটির সদস্য নবী নেওয়াজ ও ইয়াছিন চৌধুরী।

তিনি বলেন, আসলে কত কোটি টাকার বনাঞ্চলের ক্ষতি হয়েছে, আর এই বন পুনরুদ্ধারে কত কোটি টাকার গাছ লাগাতে হবে সেসব বিষয় নিরূপণ করে একটি পূর্ণাঙ্গ রিপোর্ট দিতে বন বিভাগকে বলা হয়েছে।

তিনি বলেন, ২০১৫ সালের সমীক্ষা অনুযায়ী, আমাদের অঞ্চলে ১০৬টি বা ১১০টি বাঘ রয়েছে। আর সাম্প্রতিক আরেকটি সমীক্ষা হয়েছে, সেই সমীক্ষায় দেখা গেছে, বাঘ আছে ১২১টি। আসলে বাঘের সংখ্যা কত? সঠিক তথ্য বন বিভাগে নেই।

বাংলাদেশে বাঘের সংখ্যা নিয়ে বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর গণমাধ্যমে দেয়া বক্তব্য উল্লেখ করে তিনি বলেন, মন্ত্রী এর আগে গণমাধ্যমে বলেছেন, কিছু বাঘ ভারতে বেড়াতে গিয়েছিল, আবার ফিরে আসায় সংখ্যা বাড়ছে। বাঘ কেনই বা বেড়াতে গেল, আর কেনই বা ফেরত এলো- এসব বিষয় জানতে চাওয়া হয়েছে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.