১৬ই জানুয়ারি, ২০১৮ ইং | ৩রা মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ | রাত ৯:১১

চট্টগ্রামে প্রচুর উৎসাহ উদ্দীপনায় পালিত হচ্ছে শুভ বড়দিন ।

রাজিব শর্মা, চট্টগ্রামঃ চট্টগ্রামে পাথরঘাটা গীর্জা বর্নিল সাজে সজ্জিত হয়ে উদজাপিত করছে বড়দিনের অনুষ্ঠান । এ উপলক্ষ্যে ২৪ তারিখ রাত ৯ টায় শুরু হয় যীশু খ্রীষ্টের জন্মোৎসব উপলক্ষ্যে প্রার্থনার আয়োজন, প্রচুর খ্রীষ্ট ভক্ত , বড়দিন উদযাপনের জন্য শিকড়ের টানে চলে যায় বরিশাল, নোয়াখালী, ঢাকা ইত্যাদী আদি বাসস্থানে মা, বাবা আত্নীয় স্বজনের সাথে বড়দিন পালনের জন্য ।

এছাড়া ছেলে মেয়েদের স্কুল কলেজের বৎসর শেষের ছুটির সুযোগে অনেকেই অপেক্ষায় থাকেন দেশের বাড়ীতে যাওয়ার, তাই বড়দিনের অনুষ্ঠান অনেক ক্ষেত্রে পুনর্মিলনী অনুষ্ঠানও বটে । এর পরও রাত নয়টা থেকে শুরু হওয়া প্রার্থনা অনুষ্ঠানে গীর্জায় উপচেপড়া ভীড় পরিলক্ষিত হয় । এই অনুষ্ঠান শেষ হয় রাত সাড়ে এগারোটায় এবং এটি পরিচালিত করেন একজন ক্যানাডিয়ান পুরোহিত রেভাঃ ফাঃ বেনয়েট ।

এরপর রাত বার টায় শুরু হয় দ্বিতীয় পর্বের প্রার্থনা, এটি পরিচালনা করেন রেভাঃ বিশপ মোজেস। তিনি গোয়াল ঘরে যীশু খ্রীষ্টের জন্ম গ্রহনের তাৎপর্য তুলে ধরে বলেন,” তিনি মহান হয়েও জন্মের সময় কনকনে ঠান্ডায় জন্মের পর জাবপাত্রে শুয়েছিলেন ।” মহান কিন্তু কত নত হয়েছিলেন শুধুমাত্র মানুষকে ভালবেসে । এই মহান দিনে তিনি বিশ্ব শান্তির জন্য প্রার্থনা করেন । যীশুর জন্ম স্মরনে গীর্জার ভিতরে একটি প্রতীকি গোশালা নির্মান করা হয় এবং সমবেত খ্রীষ্টভক্তগন এর সামনে দাড়িয়ে প্রার্থনা করেন । ২৫ তারিখ সারা দিন একে অপরের বাসায় গিয়ে শুভেচ্ছা বিনিময় করেন, গৃহকর্তা দেশীয় পিঠা এবং কেক দিয়ে আপ্যায়ন করার মধ্যে দিয়ে বড়দিনের আনন্দ উৎযাপন করেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*