১৮ই জুন, ২০১৮ ইং | ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৯:৩৩
ইলেকশন ওয়ার্কিং গ্রুপ

স্বচ্ছতার দিক দিয়ে রংপুর সিটি নির্বাচন সেরা

রবীন্দ্রনাথ বসুঃ  ইলেকশন ওয়ার্কিং গ্রুপ ২১ ডিসেম্বর ২০১৭ তারিখে অনুষ্ঠিত রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন পর্যবেক্ষণ বিষয়ে ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি)এর পর্যবেক্ষণ অনুযায়ী ২১ডিসেম্বর ২০১৭ তারিখে অনুষ্ঠিত রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন কোনো ধরনের সহিংসতা ও নির্বাচনী অনিয়ম ছাড়াই উৎসবের আমেজ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা ইলেকশন ওয়ার্কিং গ্রুপ সংবাদ সম্মেলনে তথ্য উপাত্ত দিয়ে জানিয়ে দিলো সুষ্ঠু হয়েছে রংপুরের নির্বাচন। তাদের পর্যবেক্ষণ বলছে কোনো ধরণের অনিয়ম হয়নি এই নির্বাচনে।

ইলেকশন ওয়ার্কিং গ্রুপের সদস্য নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, ‘ভোট গ্রহণের তেরো মিনিটের মাথায় আমরা ফলাফল পেয়ে গেছি। এটি আসলে আমাদের নির্বাচনী ব্যবস্থায় ইভিএম যদি ব্যবহার করি তাহলে সল্পতম সময়ে মধ্যে ফল প্রকাশ করা সম্ভব।’

তিনি আরো বলেন, এ নির্বাচন ছিল সামগ্রিকভাবে শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য। সাধারণভাবে ভোটগ্রহণ কর্মকর্তা এবং নির্বাচনী প্রশাসনকে নিরপেক্ষতা বজায় রেখে যথাযথ দক্ষতা ও পেশাদারিত্বের সাথে ভোটগ্রহণ কার্যক্রম পরিচালনা করতে দেখা গেছে। ভোটাররাও ভয়-ভীতির উর্ধ্বে থেকে সুশৃঙ্খলভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পরেছেন।

ইলেকশন ওয়ার্কিং গ্রুপের সদস্য হারুন-অর-রশিদ বলেন, ‘ভোটার এডুকেশন দরকার। ভোটারদের বোঝাতে হবে, জানাতে হবে। তাদের মধ্যে ট্রাস্ট আনতে হবে। এরকম একটা যন্ত্র একটু ব্যয়বহুল ও ব্যাপকভাবে ব্যবহারের যন্ত্র।  ব্যাপক প্রস্তুতি দরকার। টেকনিশিয়ান দরকার।’

ইউব্লিউজি’র পর্যবেক্ষণ অনুযায়ী এ নির্বাচনে ভোট প্রদানের হার ৭০%.পর্যবেক্ষণকৃত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ইডব্লিউজি মনে করে বাংলাদেশের ইতিহাসে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনগুলোর মধ্যে এটি অন্যতম সেরা নির্বাচন যা নির্বাচনী প্রক্রিয়ায় অংশীজনদের আস্থা আরো বাড়িয়ে তুলতে সাহায্য করবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন এম.ডি আউয়াল, আব্দুল আলীম(পিএইচডি), আব্দুল কলম প্রমূখ।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.