13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ওপরের নির্দেশে সাংবাদিকদের ভোট কেন্দ্রে প্রবেশে বাধা

admin
December 21, 2017 4:11 pm
Link Copied!

রংপুর প্রতিবেদকঃ রংপুর সিটি করপোরেশন নির্বাচনে কয়েকটি ভোট কেন্দ্রে সাংবাদিকদের ঢুকতে বাধা দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। অনেক ভোট কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশ করতে দিচ্ছে না পুলিশ। যদিও নির্বাচন কমিশন ও মহানগর পুলিশ কমিশনারের পক্ষ থেকে বলা হয়েছে, এ সংক্রান্ত কোন নিষেধাজ্ঞা নেই। সাংবাদিকদের দায়িত্ব পালনে বাধা দেয়া হলেই ব্যবস্থা নেয়ার কথা বলা হয় ইসির পক্ষ থেকে।

বিভিন্ন কেন্দ্রে কর্তব্যরত পুলিশ সদস্যরা বলেন, ওপরের নির্দেশে সাংবাদিকদের কেন্দ্রে ঢুকতে দেয়া হচ্ছে না। তারা শুধুমাত্র ওপরের নির্দেশ বাস্তবায়ন করছেন। এসব ঘটনাকে নিয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বাকবিতণ্ডা হয়।

এ বিষয়ে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে দায়িত্বে থাকা আরটিভি অনলাইনের নিজস্ব প্রতিবেদক সিয়াম সারোয়ার জামিল জানান, রংপুর উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রে আজ সকাল ১০টায় যখন সাংবাদিকরা ভোট কেন্দ্রে প্রবেশ করতে গেলে রংপুর জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান ও রংপুর পুলিশ সুপার মিজানুর রহমান সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা দেন। তাদেরকে নির্বাচন কমিশনের অনুমতিপত্র ও অফিসের পরিচয়পত্র দেখানো হলেও তারা বলেন, ‘আমরা কোন সাংবাদিককে এখানে প্রবেশ করতে দিবো না। ভোট কেন্দ্রে সাংবাদিকদের ঢুকতে দেয়া নিয়ম বিরুদ্ধ। ভোট কেন্দ্রে সাংবাদিকরা প্রবেশ করলে ভোট কেন্দ্রের পরিবেশ নষ্ট হয়।’

কিন্তু সাংবাদিকরা তখন তাদের জানান, নির্বাচন কমিশনের নিয়ম অনুসারে শুধুমাত্র গোপন রুমে যেখানে সিল মারা হয় সেখানে প্রবেশ করতে দেয়া হবে না। বাকি ভোটকেন্দ্র ও কক্ষে সাংবাদিকরা প্রবেশ করতে পারবে এটা নির্বাচন কমিশনের নির্দেশনা রয়েছে। কিন্তু তাদেরকে এসব জানানো হলেও তারা সাংবাদিকদের সাথে দুর্ব্যবহার করেন।

পরে বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হলে তিনি আরটিভি অনলাইনকে জানান, সাংবাদিকদের প্রবেশে বাধা দেয়া হচ্ছে এমন কোন ঘটনা তিনি জানেন না। সাংবাদিকরা সকল ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবে। তবে ভোট কক্ষে প্রবেশের ক্ষেত্রে সাংবাদিকদের সতর্কতা অবলম্বন করার জন্য তিনি অনুরোধ করেন। তিনি পুলিশ কর্মকর্তার সঙ্গে এ বিষয়ে কথা বলবেন বলে সাংবাদিকদের আশ্বস্ত করেন।

http://www.anandalokfoundation.com/