সর্ব শেষ খবর
২৫শে এপ্রিল, ২০১৮ ইং | ১৩ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ | ভোর ৫:৫৮

রংপুরে ইভিএম মেশিন ব্যবহার করা হবে যেভাবে

নিজস্ব প্রতিবেদকঃ কাল রংপুর সিটি নির্বাচন। এ নিয়ে স্থানীয়দের মাঝে বিরাজ করছে ব্যাপক উৎসাহ উদ্দীপনা। আগ্রহ তৈরি হয়েছে রংপুরের বাইরের মানুষের মাঝেও। এর আগে বিভিন্ন স্থানীয় নির্বাচনে ইলেক্ট্রোনিক ভোটিং মেশিন (ইভিএম) পরীক্ষামুলক ব্যবহার হলেও রংপুরে এবারই প্রথম এর ব্যবহার হবে।

নগরীর ২৫ নম্বর ওয়ার্ডের ১৪১ নম্বর ভোটকেন্দ্রে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। বেগম রোকেয়া কলেজ কেন্দ্রের ভোটার সংখ্যা দুই হাজার ৫৯ জন। নিউ শালবন ও শালবন এলাকার ভোটাররা ছয় কক্ষে ভোট প্রদান করবেন।

২০১৬ সালে ইসি নিজ উদ্যোগে ইভিএম বানানো তৈরি শুরু করে। রংপুর সিটিতে ইসির তৈরি যন্ত্রটির প্রথম পরীক্ষামূলক ব্যবহার হচ্ছে। ২০১০ সালে সীমিত পরিসরে ব্যবহার শুরু হলেও বুয়েটের তৈরি ওই সব ইভিএমের কারিগরি ত্রুটি এবং রাজনৈতিক বিরোধিতার কারণে ২০১২ সালের পর আর কোনো নির্বাচনে তা ব্যবহৃত হয়নি।

আগামীকাল নির্বাচনের আগে বুধবার মধ্যরাতে শেষ হয় নির্বাচনী প্রচারণা। আর সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। এরইমধ্যে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানোর কাজ শুরু হয়েছে।

নির্বাচনে মেয়র পদে সাত প্রার্থী লড়লেও মুল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপির তিন প্রার্থীর মধ্যে। ৩৩টি ওয়ার্ডে কাউন্সিলর পদে লড়ছেন ২১২ জন আর সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী ৬৫ জন। সিটিতে ভোটার ৩ লাখ ৯৩ হাজার, যাদের বেশির ভাগই নারী। ভোটগ্রহণ হবে ১৯৩টি কেন্দ্রে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WordPress spam blocked by CleanTalk.