১৮ই জুন, ২০১৮ ইং | ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৯:২৫
হজযাত্রীদের সঙ্গে অনিয়ম, প্রতারণা অনুসন্ধান করবে দুদক

হজযাত্রীদের সঙ্গে অনিয়ম, প্রতারণা অনুসন্ধান করবে দুদক

বিশেষ প্রতিবেদকঃ  হজ মৌসুমে অনিয়ম ও হজযাত্রীদের সঙ্গে প্রতারণার অনুসন্ধান করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অনুসন্ধানে দুদকের সহকারী পরিচালক মাসুদুর রহমানকে প্রধান করে তিন সদস্যের একটি অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।

চলতি মৌসুমে হজের অনিয়ম, অব্যবস্থাপনা ও দুর্নীতিসংক্রান্ত গণমাধ্যমে প্রকাশিত খবরের বিষয়ে জানতে চেয়ে সোমবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিবের সঙ্গে দেখা করে দুদক এসব বিষয়ে নথিপত্র চান বলে জানা যায়।

আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে এ সংক্রান্ত নথিপত্র সরবরাহ করা হবে বলে জানা যায়।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চলতি বছর হজের অনিয়ম, অব্যবস্থাপনা ও দুর্নীতির বিষয়ে মোট ২২৮টি হজ এজেন্সির বিরুদ্ধে অভিযোগ জমা পড়ে।  টাকা নিয়েও হাজীদের মানসম্মত ট্রলিব্যাগ না দেয়া, ভিসা থাকার পরও হজে পাঠাতে টালবাহানা, সৌদি আরবে তাসরিয়াবিহীন (চুক্তিহীন) বাড়িতে রাখা ও নিম্নমানের খাবার দেয়াসহ বিভিন্ন অভিযোগ ওঠেছে এসব এজেন্সির বিরুদ্ধে। এর আগে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে গেল নভেম্বরে তিনটি তদন্ত কমিটি করে ধর্ম মন্ত্রণালয়।

প্রথম কমিটিতে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (হজ) হাফিজ উদ্দিনকে প্রধান করা হয়েছে। মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন) হাফিজুর রহমানের নেতৃত্বে দ্বিতীয় কমিটি এবং যুগ্ম সচিব (সংস্থা) এবিএম আমিন উল্লাহ নুরীর নেতৃত্বে তৃতীয় কমিটি গঠন করা হয়। কমিটিগুলো ৭৮টি এজেন্সির অভিযোগ খতিয়ে দেখবে। ইতোমধ্যে কমিটিগুলো সংশ্লিষ্ট এজেন্সির শুনানি শুরু করেছে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.