13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গাদের জন্য এক সপ্তাহ ত্রাণ বন্ধ ঘোষণা

admin
December 13, 2017 12:51 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ কক্সবাজারে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মধ্যে খাদ্য বিতরণ কর্মসূচি এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছে সরকার। এক বিজ্ঞপ্তি এটি জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সোমবার ১১ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত এই কর্মসূচি বন্ধ রাখতে সব বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনকে অনুরোধ জানিয়েছে স্থানীয় প্রশাসন।

বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাতকারে কক্সবাজারের জেলা প্রশাসক আলি আহমেদ বলেছেন, তারা কেবল স্থানীয় এনজিওগুলোকে তাদের খাদ্য ত্রাণ কার্যক্রম সাতদিনের জন্য বন্ধ রাখতে বলেছেন।

তিনি বলেন, আমরা যেটা দেখতে পাচ্ছি প্রচুর খাদ্যসামগ্রী বিতরণ করা হচ্ছে এবং এগুলো অনেকসময় অপচয় হচ্ছে। প্রত্যেক পরিবারের কাছে যথেষ্ট পরিমাণে খাদ্যসামগ্রী মজুত রয়েছে।

জেলা প্রশাসক আরো বলেছেন, যেহেতু সেখানে ত্রাণের কোনো অভাব নেই এবং যেহেতু বাড়তি খাবার তারা মজুত করছে। তাই ত্রাণ কার্যক্রমকে আরো কার্যকর করার লক্ষ্যে তারা এই পদক্ষেপ নিয়েছেন। এ জন্য তারা রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে বৈঠকও করেছেন বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ডব্লিউএফপি তাদের সবাইকে প্রতিমাসে খাবার দিচ্ছে। স্থানীয়ভাবে ও দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোকজন যেসব খাবার নিয়ে আসছে সেসব খাবার আবার আমরা তাদের মাঝে বিতরণ করছি। এমনকি অন্যান্য আন্তর্জাতিক সংস্থাও তাদের খাবার দিচ্ছে। বিভিন্ন সংগঠনও রান্না করা খাবার দিচ্ছে। ফলে অনেকসময় খাবার অপচয় হচ্ছে।

জেলা প্রশাসক আলী আহমেদ বলছেন, অনেক সময় এমন কথাও শোনা যাচ্ছে যে খাবারগুলো এক হাত ঘুরে আরেক হাতে চলে যায়। খাবার বাজারে বিক্রি হয়ে যাচ্ছে এমন কথা শোনা গেলেও ‘এর কোনোরকম প্রমাণ এখনো পর্যন্ত আমরা পাইনি’।

তিনি বলছেন এনজিওগুলোকে তারা মাত্র কয়েকদিনের জন্য খাদ্য বিতরণ কার্যক্রম বন্ধ রাখার অনুরোধ জানিয়েছেন। প্রতিটা পরিবারের কার কাছে কতটা খাদ্য আছে তার একটা হিসাবও তাদের কাছে আছে বলে জানিয়েছেন তিনি।

গেলো সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে আমরা তাদের খাদ্য সাহায্য দিচ্ছি। বিশ্ব খাদ্য কর্মসূচিরও হিসাব আছে পরিবারগুলোর কাছে কতটা খাবার আছে। কাজেই এর ফলে এ সময় কারোর জন্য খাবারের কোনো অভাব হবে না, বলেছেন জেলা প্রশাসক।

তবে রোহিঙ্গা শরণার্থীরা ত্রাণের খাবার বাইরে বিক্রি হচ্ছে এমন কোনো অভিযোগের কারণে তারা এই পদক্ষেপ নেননি বলে জানিয়েছেন। তিনি জোর দিয়েই বলেন তাদের এই পদক্ষেপের মূল লক্ষ্য খাবারের অপচয় রোধ করে খাদ্য বিতরণ ব্যবস্থা আরো কার্যকর করা।

http://www.anandalokfoundation.com/