13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রানা হত্যা মামলায় ৪জনের মৃত্যুদণ্ড- ২জনের যাবজ্জীবন

admin
December 12, 2017 8:47 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক অসিত কুমার ঘোষ (বাবু)ঃ রাজধানীর ডেমরার স্টাফ কোয়ার্টারে মো: রানা হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড- এবং অপর দুই জনের যাবজ্জীবন কারাদ-ের রায় দিয়েছে ট্রাইব্যুনাল।

ঢাকার চার নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আবদুর রহমান সরদার মঙ্গলবার দুপুরে এ রায় ঘোষণা করেন। ফাঁসির দ-প্রাপ্ত আসামিরা হলেন- মো: মাসুদ, আল আমিন ওরফে আলম, শফিকুল ইসলাম ওরফে রবিন ও জাহাঙ্গীর হোসেন।

যাবজ্জীবন দ-প্রাপ্ত আসামি হলেন, মো: বাবলা ও মনির হোসেন ওরফে সন্ত্রাসী মনির। যাবজ্জীবন দ-প্রাপ্তদের ২০ হাজার টাকা করে জরিমানা এবং জরিমানা অনাদায়ে তাদের আরো এক বছর করে কারাদ-ের নির্দেশ দিয়েছেন। রায় ঘোষণার সময় যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত দুই আসামি আদালতে উপস্থিত ছিলেন। ফাঁসির দ- প্রাপ্ত আসামী পলাতক রয়েছেন।

মামলায় বলা হয়, ২০০৯ সালের ৯ জানুয়ারি রাতে আসামিরা রানাকে ডেমরার স্টাফ কোয়ার্টারে নিয়ে গিয়ে ছুরি দিয়ে গলা কেটে ও পেটে আঘাত করে খুন করে। তারা তার লাশ ওই ডেমরার শুন্যটেংরা গ্রামের আ. আলিমের ফাঁকা জমিতে ফেলে রেখে যায়। এরপর পুলিশ তার লাশ উদ্ধার করে। ওই ঘটনায় ডেমরা থানার এসআই মো: আবুল কালাম বাদী হয়ে সংশ্লিষ্ট থানায় মামলাটি দায়ের করেন।

মামলা দায়েরের পর আল আমিন ও মাসুদকে গ্রেপ্তার করে পুলিশ। তারা হত্যার দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে। মামলাটির তদন্ত করে মো. আবুল কালাম ৬ আসামিকে অভিযুক্ত করে ২০০৯ সালের ৩১ অক্টোবর আদালতে চার্জশিট দাখিল করেন।

২০১২ সালের ১ ফেব্রুয়ারী আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন। মামলার আসামি জাহাঙ্গীর হোসেন শুরু থেকে পলাতক। অপর মৃত্যুদ-ে দ-িত আসামিরা জামিনে গিয়ে পলাতক জন। মামলার বিচারকাজ চলাকালে বিভিন্ন সময়ে ট্রাইব্যুনাল ১১ জনের সাক্ষ্য গ্রহণ করেন।

http://www.anandalokfoundation.com/