13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মধ্যস্থতাকারী হিসেবে নিরপেক্ষতা হারিয়েছে যুক্তরাষ্ট্র

admin
December 10, 2017 1:53 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি দেয়ার কারণে মধ্যপ্রাচ্য ‘সহিংসতা ও বিশৃঙ্খলার’ মধ্যে পড়েছে। আরব লীগের নেতারা এক বিবৃতিতে এমনটাই সতর্ক করে দিয়েছেন। খবর বিবিসির।

তারা বলছেন, যুক্তরাষ্ট্রের এ ধরনের পদক্ষেপ এই অঞ্চলের সবচেয়ে স্পর্শকাতর বিষয়ে দেশটির নিরপেক্ষতার সমাপ্তি ঘটালো।

আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীরা বলছেন, মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতাকারী হিসেবে যুক্তরাষ্ট্রের ওপর আর ভরসা করা যায় না।

পশ্চিম তীর ও গাজা উপত্যকায় তৃতীয় দিনের মতো সহিংসতার প্রেক্ষিতে আরব লীগের ওই বিবৃতি দেয়।

এদিকে পশ্চিম তীর ও গাজা উপত্যকায় চলমান সহিংসতার মধ্যে আরব লীগ একটি প্রস্তাবের ব্যাপারে সম্মত হয়েছে। কায়রোয় সংস্থাটির এক বৈঠকে যুক্তরাষ্ট্রের মিত্র বলে পরিচিত সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও জর্ডান ওই প্রস্তাবের পক্ষে সমর্থন জানায়।

আরব লীগের ওই প্রস্তাবে বলা হয়েছে:

  • যুক্তরাষ্ট্র তার সিদ্ধান্তের মাধ্যমে ইসরায়েল-ফিলিস্তিনের শান্তি প্রক্রিয়ায় ‘নিজেকে মধ্যস্থতাকারী হিসেবে সরিয়ে নিলো’।
  • প্রেসিডেন্ট ট্রাম্পের এ ধরনের পদক্ষেপ ‘উত্তেজনা বৃদ্ধি, ক্ষোভের সৃষ্টি এবং এই অঞ্চলে আরো সহিংসতা ও বিশৃঙ্খলা’ বাড়িয়ে দেবে।
  • প্রেসিডেন্ট ট্রাম্পের এ সিদ্ধান্তের ব্যাপারে নিন্দা জানাতে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের প্রতি অনুরোধ করা হবে।

এর আগে শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের এক জরুরি বৈঠকে যুক্তরাষ্ট্র তোপের মুখে পড়ে। সেখানে ১৪টি সদস্য রাষ্ট্র ট্রাম্পের এ সিদ্ধান্তের নিন্দা জানায়।

তবে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালি উল্টো সংস্থাটির প্রতি পক্ষপাতের অভিযোগ করেছে। তিনি অভিযোগ করেন, বহু বছর ধরেই জাতিসংঘ ইসরায়েলের প্রতি অসংযতভাবে বৈষম্যমূলক আচরণ করে আসছে।

এদিকে শনিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের ঐতিহাসিক ঘোষণার পর সবাই গলা চড়াচ্ছে। কিন্তু যখন ইসরায়েলের দিকে রকেট ছোড়া হয় তখন তো কেউ কিছু বলে না।

ইসরায়েল শুরু থেকে জেরুজালেমকে তাদের রাজধানী মনে করে। অন্যদিকে ফিলিস্তিন পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাজধানী হিসেবে দাবি করে থাকে। যেটি ১৯৬৭ সালে ইসরায়েল দখল করে নেয়।

http://www.anandalokfoundation.com/