১৩ই ডিসেম্বর, ২০১৭ ইং | ৩০শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | রাত ২:৪৩
পেট্রাপোল ইমিগ্রেশন কাস্টমস

টাকা উদ্ধার করে বাংলাদেশিকে দিলো ভারতীয় কাস্টমস

স্টাফ রিপোর্টার বেনাপোলঃ বেনাপোল (যশোর): হারিয়ে যাওয়া বাংলাদেশি পাসপোর্ট যাত্রীর টাকা উদ্ধারের পর ফেরত দিয়ে সততা ও দায়িত্বশীলতার অনন্য নজির গড়েছেন ভারতীয় ইমিগ্রেশনের কাস্টমস সদস্যরা। এমন আন্তরিকতায় কৃতজ্ঞতাও প্রকাশ করেছেন টাকা ফেরত পাওয়া ওই বাংলাদেশি যাত্রী।

বুধবার (৬ ডিসেম্বর) দুপুরে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন কাস্টমস কর্তৃপক্ষ ওই যাত্রীর কাছে টাকা হস্তান্তর করে।

কাস্টসম সূত্র জানায়, গত ১ ডিসেম্বর চিকিৎসার উদ্দেশ্যে স্ত্রীকে সাথে নিয়ে ভারতে রওয়ানা হন যশোরের মনিরামপুর উপজেলার মনোহরপুর গ্রামের মিজানুর রহমান। বেনাপোল ইমিগ্রেশন শেষ করে ভারতের পেট্রাপোল কাস্টমস ইমিগ্রেশনে যান তারা। এসময় প্রেট্রাপোল কাস্টমস তল্লাসি রুমে টাকা দেখিয়ে পকেটে রাখার সময় ১৬ হাজার টাকা হারিয়ে ফেলেন। সাথে আর কোনো টাকা না থাকায় বাধ্য হয়ে তাকে ফিরে আসতে হয়। ফেরার আগে দরিদ্র পরিবারের এই মানুষটি একজনকে তার টাকা হারিয়ে ফেরার ঘটনা জানান। পরে তার পরামর্শে বিষয়টি তিনি কাস্টমস কর্মকর্তাদের জানালে তারা আশ্বস্ত করেন ঘটনার বিরবণ লিখে অভিযোগ দিলে সিসি ক্যামেরায় বিষয়টি দেখা হবে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ তাকে ফোনে জানায়, তার হারিয়ে যাওয়া টাকা পাওয়া গেছে। উপস্থিত হয়ে গ্রহণ করার জন্যও বলা হয়।

যাত্রীর আত্মীয় শাহিনুর রহমান  জানান, প্যান্টের ভিতরের ছোট পকেটে টাকা ঢুকাতে গিয়ে নিচে পড়ে যায়। টাকাটা কুড়িয়ে পান ব্যাগ বহনকারী এক কুলী। কাস্টমস সিসি ক্যামেরায় বিষয়টি দেখে ওই কুলীর কাছ থেকে টাকা উদ্ধার করে ফেরত দেয়।

মিজানুর রহমান  বলেন, ওই টাকা স্বজনদের কাছ থেকে ধার করে নিয়ে চিকিৎসার জন্য যাচ্ছিলেন। টাকার পরিমাণ অনেকের কাছে খুব বেশি না হলেও তার কাছে ছিল অনেক। টাকা হারিয়ে ফেলার বিষয়টি তাদেরকে জানানো হলে তারা আগ্রহ সহকারে অভিযোগ আমলে নেয়। এছাড়া বিষয়টি দায়িত্ববোধ ভেবে টাকা উদ্ধার করে ফিরিয়ে দেন। তাদের এতো ব্যস্ততার মধ্যেও এমন আচরণে তিনি অবাক হয়েছেন বলে মন্তব্য করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*