১৩ই ডিসেম্বর, ২০১৭ ইং | ৩০শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | রাত ২:৩৭

দূষণ বিতর্কের মধ্যেই তৃতীয় টেস্ট কার্যত পকেটে পুরলেন বিরাটরা

ভারত: ৫৩৬/৭ ২৪৬/৫
শ্রীলঙ্কা: ৩৭৩ ও ৩১/৩

চতুর্থ দিনের শেষে ৩৭৮ রানে পিছিয়ে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্ক: মধুরেন সমাপয়েতই কি হবে? উত্তরটা সহজ করে দিলেন স্যার জাদেজা।

একদিকে দিল্লির দূষণে জেরবার শ্রীলঙ্কান ক্রিকেটাররা। লাকমল তো খেলার মাঝেই বমি করে ফেললেন। দিল্লির বেসরকারি হাসপাতালে লাকমল-সহ কয়েকজন ক্রিকেটারের মেডিক্যাল চেক-আপ করা হয়েছে। তীব্র দূষণের সঙ্গে মানিয়ে নেওয়া ক্রমেই কঠিন হয়ে পড়ছে তাঁদের জন্য। অন্যদিকে আবার দেশের ক্রীড়ামন্ত্রকের অনুমতি না নিয়েই ভারতের বিমান ধরতে গিয়ে ফ্যাসাদে পড়েন ৯ জন লঙ্কা ক্রিকেটার। ওয়ানডে সিরিজের জন্য ভারতে পাড়ি দিচ্ছিলেন তাঁরা। কিন্তু ক্রীড়ামন্ত্রককে খবর না দেওয়ায় বিমানবন্দরে আটকে দেওয়া হয় তাঁদের। এসব দিক তুলে ধরার কারণ একটাই। সময়টা একেবারেই ভাল যাচ্ছে না চান্ডিমালদের। চতুর্থ দিনই ম্যাচের ফলাফল একপ্রকার স্পষ্ট হয়ে গিয়েছে। কিন্তু লড়াইয়ের মাঝে তো আর ময়দান ছাড়া যায় না। তাই পঞ্চম দিন মাঠে নামতেই হবে ম্যাথিউজদের। এমন শারীরিক অবস্থায় দূষণে ভরা কোটলায় কতটা ভাল পারফর্ম করতে পারবেন তাঁরা তা নিয়ে সন্দেহ থেকেই যায়।

সন্দেহ হওয়াও স্বাভাবিক। এদিন ব্যাট করতে নেমেই তিনটে উইকেট খুইয়ে বসে শ্রীলঙ্কা। জাদেজারা স্পিন ঝড়ে নড়বড়ে হয়ে পড়ে লঙ্কা টপ-অর্ডার। নাইট ওয়াচম্যান লাকমল ফেরেন শূন্য রানে। করুণারত্নেকেও ফেরান জাদেজা। আর এই সুবাদেই ভারতের জয়ের পথ আরও সহজ গেল।


টিম ইন্ডিয়াই যেন তৃতীয় টেস্টকে চালনা করছে। ঠিক যতটা রান করতে চান ততটাই করছেন। অর্ধশতরান করার ইচ্ছে হলে লক্ষ্যপূরণ করেই ইনিংস ডিক্লেয়ার করছেন। শ্রীলঙ্কা যেন শুধুই নিমিত্ত মাত্র। এদিনও ব্যাট হাতে নজির বিরাট কোহলির। রেকর্ড গড়ার ব্যতিক্রম হয়নি। না, অর্ধশতরানের রেকর্ড নয়। একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে একটি টেস্টে সর্বোচ্চ রানের মালিক হয়ে গেলেন ক্যাপ্টেন কোহলি। প্রথম ইনিংসে যিনি ২৪৩ রানের বিধ্বংসী ইনিংস খেলে ইতিহাস গড়েছিলেন। মঙ্গলবার রোহিত শর্মার অর্ধশতরানের পরই ইনিংস ডিক্লেয়ারের সিদ্ধান্ত নেওয়া হয়। লঙ্কাবাহিনীর সামনে ৪০৯ রানের পাহাড় প্রমাণ লক্ষ্য। আর ভারতীয় স্পিন অ্যাটাক যেভাবে চোখ রাঙাচ্ছে, তাতে আগামিকাল যে গোটা দিন খেলার প্রয়োজন হবে না, এমন ভবিষ্যদ্বাণী করছেন বিশেষজ্ঞরাও। অর্থাৎ কোনও অঘটন না ঘটলে টিম ইন্ডিয়াকে ২-০ সিরিজ জিতিয়েই দক্ষিণ আফ্রিকা সফরের আগে বিশ্রাম নেবেন কোহলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*