১৩ই ডিসেম্বর, ২০১৭ ইং | ৩০শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | রাত ২:৩৭
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

প্রতিশ্রুতি দিয়েও জিএসপিসহ বাণিজ্য সুবিধা দিচ্ছে না অনেক দেশ

বিশেষ প্রতিবেদকঃ স্বল্প উন্নত দেশগুলোকে (এলডিসি) জিএসপিসহ বিভিন্ন বাণিজ্য সু্বিধা প্রদানের প্রতিশ্রুতি দিলেও উন্নত অনেক দেশই তা দিচ্ছে না। জানালেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ১১তম মিনিস্টিরিয়াল কনফারেন্সে বাংলাদেশের যোগদান উপলক্ষে এক প্রস্তুতি সভা শেষে তিনি এ কথা বলেন।

কনফারেন্সে ১ম থেকে ১০তম মিনিস্টিরিয়াল কনফারেন্স পর্যন্ত গৃহীত সব সিদ্ধান্ত এবং চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন দাবি করবে বাংলাদেশ।

বাণিজ্যমন্ত্রী বলেন, আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য ১১তম ডব্লিউটিও মিনিস্টিরিয়াল কনফারেন্সে বিষয়গুলো সর্বাধিক গুরুত্বসহ আলোচনা করা হবে এবং চুক্তি বাস্তবায়নের দাবি জানানো হবে।

বাংলাদেশ দীর্ঘদিন বিশ্ববাণিজ্য সংস্থায় এলডিসিভুক্ত দেশগুলোর কো-অর্ডিনেটর হিসাবে সফলভাবে দায়িত্ব পালন করেছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, এবারে কম্বোডিয়া কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করছে।

তিনি বলেন, মিনিস্টিরিয়াল কনফারেন্সের সিদ্ধান্তে বাংলাদেশ এলডিসিভুক্ত দেশ হিসেবে অনেককিছু পেয়েছে। এর আওতায় ইউরোপীয় ইউনিয়নসহ অনেক দেশ বাংলাদেশকে জিএসপি সুবিধা প্রদান করছে। ডব্লিউটিও মিনিস্টিরিয়াল কনফারেন্সের সিদ্ধান্ত মোতাবেক রুলস অব অরিজিন ৩০ ভাগ থেকে ২৫ ভাগে নেমে এসেছে। ফার্মাসিউটিক্যাল পণ্য রপ্তানির ক্ষেত্রে শর্ত শিথিলের মেয়াদ ২০৩৩ সাল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

তোফায়েল আহমেদ বলেন, সেবা খাতের রপ্তানিতে সুবিধা বৃদ্ধির প্রচেষ্টা চলছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে জিএসপি সুবিধা প্রদান করছে না।

কনফারেন্সে ডব্লিউটিওর মহাপরিচালক, ইউএসটিআর এবং বিভিন্ন দেশের বাণিজ্যমন্ত্রীদের সাথে বৈঠক করা হবে। বাংলাদেশের পণ্য রপ্তানি বিষয়ে প্রচেষ্টা চালানো হবে বলে তিনি উল্লেখ করেন।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ আজ অর্থনৈতিকভাবে অনেক শক্তিশালী। অর্থনীতিসহ সকল ক্ষেত্রে বাংলাদেশ এখন দ্রুত এগিয়ে যাচ্ছে। ২০২১ সালে বাংলাদেশ হবে মধ্যম আয়ের ডিজিটাল দেশ।

বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের ২৫ জন প্রতিনিধির এই কনফারেন্সে যোগ দেয়ার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*