13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঝিনাইদহের ঐতিহ্য, ‘ঝিনাইদহ ক্যাডেট কলেজ!

admin
November 22, 2017 10:28 pm
Link Copied!

মোস্তাফিজুর রহমান উজ্জল, মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি:  বাংলাদেশের শিক্ষাঙ্গনে ঝিনাইদহ ক্যাডেট কলেজ একটি সুপরিচিত নাম। ঝিনাইদহ শহরের প্রায় দুই কিলোমিটার উত্তরে ঝিনাইদহ কুষ্টিয়া মহাসড়কের পূর্ব পার্শ্বে এক প্রাকৃতিক মনোরম পরিবেশে প্রায় একশত তিন একর জমির উপর কলেজটি অবস্থিত।

১৯৬৩ সালের ১৮ অক্টোবর এই কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর জনাব আব্দুল মোনায়েম খান। প্রকৃতপক্ষে কলেজটির কার্যক্রম শুরু হয় ১৯৬৪ সালের জুলাই মাস থেকে। সরকার কর্তৃক ১০৩ একর অধিগ্রহণকৃত জমির উপর কর্তৃপক্ষের তত্ত্বাবধানে কলেজ নির্মিত হয়। প্রতিষ্ঠার সময় সপ্তম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ইংরেজী মাধ্যমে পড়াশোনা হত। ২৪জন শিক্ষক এবং ৩০০জন ছাত্র ছিল।

প্রতিষ্ঠালগ্নে প্রতিষ্ঠান প্রধানের নাম ছিল লে:কর্ণেল এনডি হাসান, এ, ই, সি। ক্যাডেট কলেজ স্থাপনের উদ্দেশ্য ছিল দুইটি (এক) সেনাবাহিনী বা অন্যান্য দেশরক্ষা বাহিনীতে নেতৃত্ব গ্রহণ করার উপযোগি করে গড়ে তোলা এবং (দুই) পরবর্তী শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণ করার নিমিত্তে ছাত্রদের উপযুক্ত মানসিকতা ও গুণাবলীর বিকাশ সাধন।ঝিনাইদহ ক্যাডেট কলেজের আবাসিক হাউজের সংখ্যা তিনটি। প্রথম হাউজ ১৯৬৪ সনের জুলাইতে ২য়টি ১৯৬৫ সনের মার্চ ও ৩য় টি ১৯৬৭সনের জুলাইতে স্থাপিত হয়। এগুলোর নামকরণ করা হয়েছে ইসলাম প্রচারের প্রথম যুগের তিনটি গুরুত্বপূর্ণ যুদ্ধের নামানুসারে যথা- বদর হাউস, খায়বার হাউস, হুনাইন হাউস।

ঝিনাইদহ ক্যাডেট কলেজের একটি সুন্দর মনোগ্রাফ (প্রতীক) রয়েছে। গাঢ় সবুজের পটভূমিতে আঁকা প্রতীকের মাঝখানে বইয়ের উপর খোদিত কলেজের মূলমন্ত্র উদীয়মান সূর্যলোকে বিচ্ছুরিত। বইয়ের নীচে সশস্ত্র তিন বাহিনীর তিনটি রং এবং জ্ঞান ও শক্তির পরিচালক কলম ও তরবারি। এসবগুলোকে বেস্টন করে আছে ধানের শীষ ও পাটের পত্রগুচ্ছ এবং নীচের দিকে কলেজের নাম। পাঁচটি গাঢ় রঙের সমন্বয়ে কলেজের নিজস্ব পতাকা আছে। কলেজটিতে প্রথম ৭ম থেকে ১০ম শ্রেণী পর্যন্ত খোলা হয়। ১৯৬৮ সাল থেকে অত্র কলেজে এসএসসি এবং ১৯৭০ সাল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়। কলেজ পরিচালনার জন্য গভার্নিং বডি রয়েছে।

সেনাবাহিনী চতুর্থ ডিভিশনের জি ও সি এর সভাপতি এবং বিভাগীয় কমিশনার এর সম্পাদক। সদস্যবৃন্দের মধ্যে রয়েছেন (১) পরিচালক জনশিক্ষা দপ্তর বাংলাদেশ সরকার, (২) পরিচালক, শিক্ষা বিভাগ, বাংলাদেশ সেনাবাহিনী ও (৩) কমান্ডার, যশোর গ্যারিশন। কলেজটি যশোর শিক্ষা বোর্ডের অনুমোদিত। ১৯৬৫-৬৬ সনে কলেজে সর্বমোট ছাত্র ছিল ১৫৬জন। অধ্যক্ষসহ শিক্ষক ছিলেন ১০জন। বিভিন্ন খেলধুলার জন্য কলেজ প্রাঙ্গনে খেলার মাঠ আছে ১৯৬৫-৬৬সনে কলেজের গ্রন্থাগারে পুস্তকের সংখ্যা ছিল ৪,০৫৬টি ১৯৭৩-৭৪ সনে শিক্ষক সংখ্যা ছিল ২৫জন। এদের মধ্যে ১০জন এম, এ, ডিগ্রীধারী ১২জন এম, এস, সি ২জন বি, এস, সি ও ১জন চরুকলা শিল্পের ডিগ্রীপ্রাপ্ত।। ১৯৯১সনের প্রেরিত তথ্যে জানা যায় এখানে অধ্যক্ষ সহ কর্মরত শিক্ষকের সংখ্যা ২৮জন। এছাড়া একজন এ্যাডজুডেন্ট, একজন মেডিকেল অফিসার ও একজন হিসাব রক্ষণ কর্মকর্তা আছেন। অন্যান্য কর্মকর্তা এবং কর্মচারী ছিল ১৫১জন।

ছাত্র সংখ্যা ছিল ৩০০জন। সরকার প্রবর্তিত বাংলা মাধ্যমে শিক্ষা পদ্ধতি অনুসরণ করা হয়। ছাত্র বেতন এবং সরকারী অনুদান দ্বারা প্রতিষ্ঠানের ব্যয় নির্বাহ করা হয়। প্রশাসনিক কাজে সহায়তা করে সভাপতি, ক্যাডেট কলেজ পরিচালনা পরিষদ, সচিব, প্রতিরক্ষা মন্ত্রনালয় এবং এ্যাডজুটেন্ট জেনারেল, বাংলাদেশ সেনাবাহিনী। ১৯৯১সনে গ্রন্থাগারে বইয়ের সংখ্যা ছিল ১১.০০০।

কলেজের প্রাক্তন ক্যাডেটদের অধিকাংশই বাংলাদেশ প্রতিরক্ষা বাহিনীতে উচ্চ পদে, সরকারী অথবা বেসরকারী সংস্থা/প্রতিষ্ঠানে চিকিৎসক, প্রকৌশলী শিক্ষক এবং প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে কর্মরত আছেন। তাদের অনেকে বিদেশেও গুরুত্বপূর্ণ পদে কর্মরত আছেন। কলেজের ক্যাডেটদের বোর্ড পরীক্ষার ফলাফল অত্যন্ত চমকপ্রদ ও সর্বজন বিদিত। এক্ষেত্রে কলেজটি আপন মহিমায় সমুজ্জল।ঝিনাইদহ ক্যাডেট কলেজ বাংলাদেশের বারো ১২টি আবাসিক কলেজের মধ্যে অন্যতম। জ্যেষ্ঠতার দিক দিয়ে এটি দ্বিতীয় ক্যাডেট কলেজ।

http://www.anandalokfoundation.com/