13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আনোয়ারায় প্রধান শিক্ষক এরশাদসহ ৩ জনকে অব্যাহতি

admin
November 22, 2017 1:04 am
Link Copied!

আনোয়ারা প্রতিনিধিঃ আনোয়ারায় দায়িত্ব অবহেলা ও অনিয়মের অভিযোগে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার সব ধরনের কার্যক্রম থেকে এক প্রধান শিক্ষকসহ ৩ শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে। আগামীতেও তাদের প্রাথমিক সমাপনী পরীক্ষা সংক্রান্ত কোন কার্যক্রমে সম্পৃক্ত না করা এবং সংশোধন না হলে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রনালয়ে সুপারিশ করা হবে বলে জানিয়েছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র।

অব্যাহতিপ্রাপ্ত প্রধান শিক্ষকের নাম একেএম এরশাদ হোছাইন। তিনি হাইলধর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। ২০১৬ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় একটি বিষয়ে তিনি প্রধান পরীক্ষকের দায়িত্বে ছিলেন। তার সাথে অব্যাহতিপ্রাপ্ত অপর দুই জন হলেন শোলকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা জাহানারা আকতার, গুয়াপঞ্চক সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোহাম্মদ আজিজুল হক। তাদের বিরুদ্ধে দায়িত্ব অবহেলা নিয়ে অভিযোগ আসার পর জেলা শিক্ষা অফিস তদন্ত কমিটি গঠন করে। দীর্ঘ তদন্তের পর অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের স্থায়ীভাবে অব্যাহতি দেওয়া হলো।

শিক্ষা অফিস সূত্র জানায়, ২০১৬ সালে পিইসি পরীক্ষার খাতা মূল্যায়নে দায়িত্ব অবহেলা ও অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় এ বছর পিইসির কোন কার্যক্রমে তাদেও না রাখতে আগেই মৌখিক নির্দেশ দেওয়া হয়েছিল। জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে গত ১৬ নভেম্বর এ সংক্রান্ত লিখিত আদেশ দেওয়া হয়। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাসরিন সুলতানা সাক্ষরিত এই আদেশ রোববার গ্রহণ করেছেন অভিযুক্ত প্রধান শিক্ষক এরশাদ হোছাইন ।

অভিযোগে জানা যায়, হাইলধর স্কুলের প্রধান শিক্ষক এরশাদ হোছাইনে বিরুদ্ধে বরাবরই নানা অনিয়ম ও দায়িত্ব অবহেলার অভিযোগ রয়েছে। ২০১৫ সালে হাইলধর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্র সচিব হিসাবে দায়িত্ব অবহেলায় তাকে সাসপেন্ড করা হয়েছিল।

জেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার ঋষিকেশ শীল বিস্ময় প্রকাশ করে বলেন, ২০১৫ সালে যে শিক্ষক দায়িত্ব অবহেলায অভিযুক্ত ছিলেন, তাকে পরের বছর কেন দায়িত্ব দেওয়া হলো বুঝলাম না। এবার তাকে স্থায়ীভাবে অব্যাহতি দেওয়া হলো। ভবিষ্যতে তিনি নিজেকে না শুধরালে বিভাগীয় ব্যবস্তা নেওয়ার জন্য মন্ত্রনালয়ে সুপারিশ করা হবে। তিনি বলেন, একজন শিক্ষকের সামান্য গাফেলতিতে কোমলমতি শিশুর এতটুকু ক্ষতি হলে তা বরদাশত করা হবে না। এরশাদ হোছাইন ও অপর দুই শিক্ষকের শাস্তি অন্য শিক্ষকদের জন্য সতর্কবার্তা বলে তিনি মন্তব্য করেন।

http://www.anandalokfoundation.com/