১৬ই জুলাই, ২০১৮ ইং | ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৮:৫১
সর্বশেষ খবর

মণিপুরী সম্প্রদায়ের তিন দিন ব্যাপী মহারাসলীলার উদ্বোধন

বদরুল আলম চৌধুরী,
মৌলভীবাজার থেকে:

আনন্দ, উচ্ছ্বাস ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মণিপুরী সম্প্রদায়ের তিন দিন ব্যাপী মহারাসলীলার উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) সকালে উদ্বোধনের পর মণিপুরীদের নিজস্ব পোশাকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে তিন দিনের রাস উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ারুল হক, মণিপুরী রাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ ও মণিপুরী সম্প্রায়ের নেতৃবৃন্দ। এবারই প্রথম কমলগঞ্জ মণিপুরী পাড়ার বাইরে রাস উৎসবের উদ্বোধন হওয়ায় মৌলভীবাজার শহরের হাজারো উৎসুক মানুষ শোভাযাত্রা দেখে আনন্দ পান। প্রতি বছর এ উৎসব একদিন হলেও ১৭৫তম রাস উপলক্ষে এ বছর তিনদিন হবে। এবারের উৎসব তিন দিনব্যাপী হলেও মূল রাসলীলা হবে ৪ নভেম্বর।

রাস উৎসব উদ্বোধনের সময় জেলা প্রশাসক বলেন, উৎসবের ১ম দিন সকালে মণিপুরীদের নিজস্ব পোষাকে ব্যতিক্রমী আনন্দ র‌্যালী ও বিকেলে হোলি উৎসব। উৎসবের ২য় দিন দুপুরে বেনিরাস ও সন্ধ্যায় কৃর্তী মণিপুরী সন্তান সম্মাননা। মূল উৎসব, উৎসবের শেষ দিন দুপুরে রাখাল ও কৃষ্ণের বাল্যলীলা অনুসরণে শুরু হবে রাখাল নৃত্য। চলবে গোধূলি পর্যন্ত। সন্ধ্যায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আর রাতে শুরু হবে রাসনৃত্য, চলবে পরের দিন ভোর পর্যন্ত।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.