13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

তেল খালাসের মুরিং নির্মাণে ৫৫ কোটি ডলারের চুক্তি

admin
October 29, 2017 11:25 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  আমদানিকৃত জ্বালানি তেল জাহাজ থেকে গভীর সমুদ্রে খালাস করবে বাংলাদেশ। এজন্য গভীর সমুদ্রে ‘সিঙ্গেল পয়েন্ট মুরিং(এসপিএম) নির্মাণে চীনের সঙ্গে ৫৫ কোটি ৪০ লাখ ডলারের অবকাঠামো ঋণচুক্তি হয়েছে।

আজ রোববার এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে সই করেন চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং এবং ইআরডি সচিব কাজী শফিকুল আযম। ‘ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপ লাইন’ শীর্ষক প্রকল্পের জন্য এই ঋণ নেয়া হচ্ছে। চুক্তি সই অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ উপস্থিত ছিলেন।

তিনি বলেন, সমন্বিত উদ্যোগে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা হবে। এ জন্য এলএনজি, এলপিজি বা কয়লার বহুমুখী ব্যবহারের উপর গুরুত্বারোপ করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, এটা আমার স্বপ্নের প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়ন হলে আমাদের সিস্টেম লস কমবে। প্রকল্পটি চালু হলে বিপিসির বছরে এক হাজার কোটি টাকা খরচ কমবে।

তিনি বলেন,  এখন একটা তেলের জাহাজ আনলোড করতে ১১ দিন পর্যন্ত লাগে। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে মাত্র অর্ধেক দিনে করা সম্ভব হবে।

৫৫ কোটি ৪০ লাখ ডলার ঋণের মধ্যে আট কোটি ২৫ লাখ ডলার নমনীয় ঋণ এবং ৪৬ কোটি ৭৮ লাখ ডলার নেওয়া হবে (প্রিফারেনশিয়াল বায়ার্স ক্রেডিট) সরবরাহ ঋণ হিসেবে।
এ ঋণের জন্য ৫ বছরের রেয়াতকালসহ ২০ বছর মেয়াদে ২ শতাংশ হারে সুদসহ পরিশোধ করতে হবে।

http://www.anandalokfoundation.com/