13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রংপুরে ৫’শ মামলায় নাজেহাল ২০ দল

admin
October 29, 2017 10:32 pm
Link Copied!

শেখ মামুন-উর-রশিদ, রংপুর ॥  গত পাঁচ বছরে রংপুর বিভাগের ৮ জেলায় হরতাল, অবরোধের নামে গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ ও নাশকতা পরিস্থিতি সৃষ্টির অভিযোগে ২০ দলীয় জোটের বিরুদ্ধে প্রায় পাঁচ শতাধিক মামলা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে প্রায় ৫০ হাজারেরও বেশি। আর গ্রেপ্তার করা হয়েছে মাত্র ১ হাজার জনকে। গ্রেপ্তার আতঙ্কে অনেক নেতাকর্মী এখনো আত্মগোপনে রয়েছে। এসব মামলায় নাজেহাল বিএনপি-জামায়াতসহ ২০ দরীয় জোটের নেতাকর্মীরা।

পুলিশ ও দলীয়সূত্রে জানা গেছে, রংপুর জেলায় গত পাচঁ বছরে ভাঙচুর, অগ্নিসঙযোগ ও বিস্ফোরক দ্রব্যসহ অন্তত ২০০টির বেশি মামলা হয়েছে বিএনপি-জামাযাতসহ ২০ দলীয় জোটের নেতাকর্মীদের বিরুদ্ধে। আর এসব মামলায় ৬’শ জনেরও বেশিকে আসামি করা হয় । গ্রেপ্তার করা হয় শতাধিক। গত বুধবার ১২ টি নাশকতার মামলায় আদালতে জামিন নিতে এসে জেলহাজতে যান জেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক সামসুজ্জামান সামু, সাংগঠনিক সম্পাদক আনিছুল হক লাকু, জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম বিপু। জেলা বিএনপির সাধারণ সম্পাদক রইস আহমেদ, যুবদলের সভাপতি মাহফুজ-উন-নবী ডন, সাংগঠনিক সম্পাদক জহির আলম নয়নসহ স্বেচ্ছাসেবক দল, যুবদল ও ছাত্রদলের দুই শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে ১০ থেকে ১৫টি করে মামলা রয়েছে। তাদের অনেকেই এখন আত্মগোপনে আছেন।

ঠাকুরগাঁও জেলায় হরতালে অরাজক পরিস্থিতি সৃষ্টির দায়ে ২০ দলের নেতাকর্মীদের বিরুদ্ধে ৫০টিরও বেশি মামলা হয়েছে। এসব মামলায় ৬ হাজার ৩’শ জনকে আসামি করা হয়। আর হরতাল লাকালীন সহিংসতায় ৬ জনের মৃত্যু ঘটলে ৫২ জনের নাম উল্লেখসহ এক হাজার ৬০০ নেতাকর্মীকে আসামি করে ঠাকুরগাঁও থানায় মামলা দায়ের করা হয়। নীলফামারীতে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা ৫টি মামলায় ১’শ ২২ জনের নাম উল্লেখ করে ২’শ জনের বেশি নেতাকর্মীকে আসামি করে মামলা করে পুলিশ। এ ছাড়া আরও ২০টির বেশি মামলায় ৩’শ জনের বেশি নেতাকর্মীকে আসামি করা হয়। কুড়িগ্রাম, উলিপুর, ফুলবাড়ী ও রাজীবপুর থানায় ৩০টির বেশি মামলা হয়েছে। এসব মামলায় ৪০০ নেতাকর্মীকে আসামি করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে অর্ধশত জনকে।

লালমনিরহাটে গাড়ি-দোকানপাট ভাঙচুর, পুলিশকে মারধর ও সরকারি কাজে বাধা দেওয়াসহ বিভিন্ন অভিযোগে বিএনপি নেতকর্মীদের বিরুদ্ধে ৪০টির বেশি মামলা দায়ের করা হয়। এসব মামলায় বিএনপির পাঁচ শতাধিক নেতাকর্মীকে আসামি করা হয়েছে। পঞ্চগড় সদর ও তেঁতুলিয়া থানায় বিএনপির নেতাকর্মীর বিরুদ্ধে বেশ কয়েকটি মামলায় আসামি করা হয় ২ শতাধিক নেতাকর্মীকে। দিনাজপুর সদর থানায় দুটি মামলায় আসামি করা হয় ৮৭ নেতাকর্মীকে। এ ছাড়া আরও ৩০টি মামলায় দুই শতাধিক নেতাকর্মীকে আসামি করা হয়েছে। গাইবান্ধায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে ৪০টির বেশি। এর মধ্যে পলাশবাড়ী থানায় ৫টি। আর সুন্দরগঞ্জ থানায় পুলিশ হথ্যাসহ ৩৫টি মামলায় এক হাজার ৬’শ নেতাকর্মীকে আসামি করা হয়। গ্রেপ্তার করা হয় প্রায় ২০০ জনের বেশি।

রংপুরে বিএনপি পক্ষের আইনজীবী আফতাব হোসেন ও সফি কামাল বলেন, গত ৫ বছরে রংপুর বিভাগে ৫শর বেশি মামলায় ৫০ হাজার নেতাকর্মীকে আসামি করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে এক হাজারের বেশি নেতাকর্মীকে। মামলা, গ্রেপ্তার আর নির্যাতন করে আন্দোলনকে দমানো যাবে না। তারা সব নেতাকর্মীর মুক্তি এবং তাদের নামে মামলাগুলো প্রত্যাহারের দাবি জানান। জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল রহমান বাদল বলেন, আমাদের দলীয় কার্যালয় থেকে বের হতে দেওয়া হয় না। আমরা মিছিল মিটিং করতে পারি না। অথচ সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া সাজানো মামলায় আমাদের জড়ানো হয়েছে। মামলায় জড়িয়ে ও গ্রেপ্তার করে কখনো আন্দোলন থামানো যাবে না। তাই তিনি মামলা প্রত্যাহার ও গ্রেপ্তার বন্ধের দাবি জানান।

http://www.anandalokfoundation.com/