13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতীয় গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল পাকিস্তান সেনাবাহিনী

admin
October 28, 2017 2:49 pm
Link Copied!

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তানের আকাশসীমায় প্রবেশকারী একটি ভারতীয় গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবি করেছে পাক সেনাবাহিনী। ড্রোনটি সেখানে গুপ্তচরগিরির কাজে পাঠানো হয় বলে সেনাবাহিনী দাবি করে। আজাদ জম্মু-কাশ্মীরের (পাকিস্তান নিয়ন্ত্রিত) পুঞ্চ ও হাভেলি জেলার রাখচিকরি সেক্টরে এই ঘটনা ঘটে।

পাকিস্তান সেনাবাহিনীর জনসংযোগ বিভাগ (আইএসপিআর) এর মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এক বিবৃতিতে দাবি করেছেন, শুক্রবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের আকাশে গোয়েন্দা তৎপরতা চালানোর সময় ভারতীয় পাইলটবিহীন বিমানটিকে গুলি করে ভূপাতিত করা হয়।

তিনি আরো দাবি করেন, পাকিস্তানের সেনাবাহিনী ড্রোনটির ধ্বংসাবশেষ উদ্ধার করে পরীক্ষার জন্য নিয়ে গেছে।

এছাড়াও আইএসপিআর প্রধান ভূপাতিত ড্রোনের ছবি টুইট করেছেন।

এর আগে একইদিন পাকিস্তান পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিং থেকে বলা হয় যে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক চুক্তিতে দিল্লির কাছে ড্রোন বিক্রি মেনে নেবে না ইসলামাবাদ।

পররাষ্ট্রদফতরের মুখপাত্র নাফিস জাকারিয়া বলেন, ওই চুক্তির কারণে এই অঞ্চলে শক্তির ভারসাম্য নষ্ট হবে। ভারতের কাছে স্পর্শকাতর সামরিক প্রযুক্তি বিক্রি করার মানে হবে দেশটির ‘অপতৎপরতাকে’ উষ্কে দেয়া।

অতীতেও পাকিস্তান সেনাবাহিনী কাশ্মীরে ড্রোন ভূপাতিত করা দাবি করে। গতবছর নভেম্বরে এই রাখচিকরি সেক্টরেই আরেকটি কোয়াডকপ্টার ভূপাতিত করে সেনাবাহিনী। ওই ড্রোনটিকেও গুপ্তচরগিরির জন্য পাঠানো হয় বলে দাবি করা হয়।

একইভাবে, ২০১৫ সালের জুলাই মাসে পাকিস্তান সেনবাহিনী দেখতে একই রকম আরেকটি কোয়াডকপ্টার আজাদ জম্মু-কাশ্মীরের ভিমবার জেলায় গুলি করে ভূপাতিত করে।

ওই বছরের মে মাসে, ভারতের পাঠানকোট এলাকা থেকে সীমান্ত পারি দিয়ে আসা একটি কবুতর আটক করে ভারতীয় সেনাবাহিনী। কবুতরটি গোয়েন্দাগিরির কাজ করছিলো বলে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়।

ভারত অবশ্য এখনো পাকিস্তানের এ দাবির ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

কাশ্মীরের একাংশ ভারত এবং একাংশ পাকিস্তান নিয়ন্ত্রণ করছে। কিন্তু দু’দেশই গোটা কাশ্মীরের ওপর নিজেদের মালিকানা দাবি করে।

http://www.anandalokfoundation.com/