13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গারা তো ফিরতে চায় না : সু চি

admin
October 27, 2017 12:23 am
Link Copied!

আন্তর্জাতিক ডেস্কঃ পালিয়ে আসা রোহিঙ্গারা যেন মিয়ানমারে ফেরত যায়, সেজন্য তাদের বোঝাতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি।

মিয়ানমার সফর শেষে ফিরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন।

রোহিঙ্গা সঙ্কট সমাধানে আলোচনা করতে গত সোমবার মিয়ানমার যান স্বরাষ্ট্রমন্ত্রী। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর বুধবার সু চির সঙ্গে আলোচনা করেন তিনি।

মিয়ানমারের নেত্রীর সঙ্গে বৈঠকের বিষয়ে আসাদুজ্জামান কামাল বলেন, “অং সান সু চি আমাকে বলেন, ‘তোমরা তাদের (রোহিঙ্গা) ফিরিয়ে দেওয়ার জন্য উৎসাহিত কর-তারা তো এখন আসতে চায় না’।”

মিয়ানমারে জাতিগত নিপীড়নের শিকার হয়ে কয়েক দশক ধরে ৪ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে শরণার্থী জীবন কাটাচ্ছে। তাদের ফেরত নিতে আহ্বান জানিয়ে এলেও মিয়ানমারের সাড়া মিলছিল না।

গত ২৫ অগাস্ট রাখাইনে সেনা অভিযান শুরুর পর নতুন করে রোহিঙ্গা ঢল নামে বাংলাদেশ পানে। দুই মাসে এই পর্যন্ত ৬ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে এসেছে।

রাখাইনে এবারের অভিযানে সেনাবাহিনী কীভাবে নির্বিচারে মানুষ মারছে, ধর্ষণ, লুটপাট করছে, সেই বিবরণ আসছে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কথায়।

রোহিঙ্গাদের ভীতির কথা সু চিকে বলে এসেছেন বলে স্বরাষ্ট্রমন্ত্রী জানান।

“আমি বলেছি, তারা কেন আসতে চায় না? সেটা আপনি নিশ্চয়ই জানেন। তাদের আসার পরিবেশ নাই। তাই তারা তারা আসতে চায় না।”

মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু এলাকায় রোহিঙ্গা অধ্যুষিত গ্রামে আগুনের ছবি ১১ সেপ্টেম্বরের মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু এলাকায় রোহিঙ্গা অধ্যুষিত গ্রামে আগুনের ছবি ১১ সেপ্টেম্বরের
রোহিঙ্গাদের নিজেদের নাগরিক হিসেবে মেনে নিতে নারাজ মিয়ানমার সরকার। তাদের চোখে, এই মুসলিম জনগোষ্ঠী বাংলাদেশ থেকে আসা ‘অবৈধ অভিবাসী’।

তবে রোহিঙ্গারা যে মিয়ানমারের নাগরিক, তার ঐতিহাসিক প্রমাণ তুলে ধরে আসছে বাংলাদেশ। জাতিসংঘে বক্তৃতায়ও তা তুলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোহিঙ্গাদের ফেরত নিয়ে রাখাইনে সুরক্ষার সঙ্গে বসবাসের নিশ্চয়তা দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।

রোহিঙ্গা সঙ্কট অবসানে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বাধীন কমিশনের সুপারিশ বাস্তবায়নের কথা সু চিকে বলেছেন আসাদুজ্জামান কামাল, যেখানে রোহিঙ্গাদের নাগরিকত্বের স্বীকৃতি দিতে বলা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আমি ‍সু চিকে বলেছি, কমিশনের সুপারিশ অনুযায়ী কাজ কর। তোমাদের দেশে শান্তি আসলে আমরাও বাঁচি। তোমরাও এই অশান্তি থেকে রেহাই পাবা।”

“তাকে বলেছি, আজ আমাদের প্রধানমন্ত্রী বাংলাদেশকে যে জায়গায় নিয়ে গেছে। আপনিও (সু চি) মিয়ানমারকে সে জায়গায় নিতে পারবেন। বাংলাদেশের মানুষ সেটা বিশ্বাস করে,” বলেন তিনি।

http://www.anandalokfoundation.com/