13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রোববার আসছেন সুষমা, বৈঠক করবেন হাসিনা-খালেদার সঙ্গে

admin
October 20, 2017 2:26 pm
Link Copied!

প্রতিবেশী ডেস্কঃ দুই দিনের সরকারি সফরে রোববার বাংলাদেশে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনকে ঘিরে এই সফরকে গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে। রোববার দুপুর ১২টা ৫৫ মিনিটে সুষমাকে বহনকারী বিশেষ বিমানটি ঢাকার কুর্মিটোলায় বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে অবতরণ করবে।

শুক্রবার ঢাকার ভারতীয় হাইকমিশনের জনসংযোগ কর্মকর্তা রঞ্জন মন্ডল গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মূলত যৌথ কমিশনের বৈঠকে অংশ নিতে ঢাকা আসছে সুষমা। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী আর ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সুষমা স্বরাজ। বৈঠকে তিস্তা পানি বণ্টন চুক্তি নিয়েও আলোচনা হবে।

ভারতীয় হাইকমিশন সূত্রে জানা গেছে, এ সফরে সুষমার সঙ্গে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল থাকবে। তিনি ভারতের অর্থায়নে বাস্তবায়ন করা ১৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন। এর মধ্যে পিরোজপুরের ভান্ডারিয়ার একটি প্রকল্পও রয়েছে।

সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে নেওয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন নিয়ে পর্যালোচনা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠক করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। আগামী রোববার সন্ধ্যা সাড়ে ৬টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

এছাড়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গেও সুষমার বৈঠক করার কথা রয়েছে বলে ভারতীয় হাইকমিশন সূত্রে জানা গেছে।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, কমিশন বৈঠকের পাশাপাশি আগামী নির্বাচন ও রোহিঙ্গা ইস্যুও সুষমার সফরে গুরুত্ব পাবে। এর আগে একবার সম্ভাব্য তারিখ করেও আসেননি তিনি।

প্রসঙ্গত, ২০১৫ সালের জুনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করেন। চলতি বছরের এপ্রিলে ভারত সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফর শেষে আগামী সোমবার ঢাকা ত্যাগ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

http://www.anandalokfoundation.com/