13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যে কোনো মুহূর্তে পারমাণবিক যুদ্ধ বেঁধে যেতে পারে

admin
October 19, 2017 2:25 am
Link Copied!

আন্তর্জাতিক ডেস্কঃ যে কোনো মুহূর্তে পারমাণবিক যুদ্ধ বেঁধে যেতে পারে বলে সতর্ক করে দিয়েছেন জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার উপ-রাষ্ট্রদূত কিম ইন রিয়ং। জাতিসংঘের নিরস্ত্রীকরণ কমিটির এক বৈঠকে সোমবার তিনি এ মন্তব্য করেন।

ইন রিয়ং বলেছেন, কোরীয় উপত্যকায় পরিস্থিতি এমন স্পর্শকাতর পর্যায়ে পৌঁছেছে যে কোনো মুহূর্তে পারমাণবিক যুদ্ধ শুরু হতে পারে।

তিনি বলেন, উত্তর কোরিয়াই একমাত্র দেশ যারা ১৯৭০ সালের পর থেকে যুক্তরাষ্ট্রের পারমাণবিক হুমকি পেয়ে আসছে। আত্মরক্ষার স্বার্থে তার দেশের পারমাণবিক অস্ত্র রাখার অধিকার রয়েছে।

প্রত্যেক বছর পারমাণবিক অস্ত্রের ব্যবহারের মাধ্যমে বড় পরিসরে সামরিক অনুশীলনকে ভয়াবহ বিপজ্জনক বলে মন্তব্য করেন তিনি।

কিম ইন রিয়ং বলেন, আমাদের সর্বোচ্চ নেতাকে সরিয়ে দেয়ার লক্ষ্যে যুক্তরাষ্ট্র গোপন অভিযানের পরিকল্পনা করেছে; যা মারাত্মক বিপজ্জনক।

এর আগে জেনেভায় জাতিসংঘ আয়োজিত এক সম্মেলনে পিয়ংইয়ংয়ের রাষ্ট্রদূত হান তায়ে সং বলেন, উন্নতির প্রায় চূড়ান্ত পর্যায়ে উপনীত হওয়া উত্তর কোরিয়ার পরমাণু উন্নয়ন কার্যক্রমের লাগাম টেনে ধরার আদিম খেলায় মত্ত যুক্তরাষ্ট্র রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক সংঘাতের কারণে ধ্বংস হবে।

তিনি বলেছিলেন, যুক্তরাষ্ট্র এমন অভিজ্ঞতার মুখোমুখি হবে যে ইতিহস কখনও তা দেখেনি।

কয়েকদিন আগে কিম বলেন, বৃহৎ শক্তিগুলোকে আমরা দেখাবো তাদের সীমাহীন নিষেধাজ্ঞা ও অবরোধ সত্ত্বেও কিভাবে আমাদের দেশ পারমাণবিক শক্তিতে লক্ষ্য অর্জন করে।

তিনি বলেন, বাস্তব শক্তিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সাম্যাবস্থা প্রতিষ্ঠা করা এবং ডিপিআরকের ব্যাপারে যুক্তরাষ্ট্রের শাসকরা যেন সামরিক বিকল্প নিয়ে কথা বলার সাহস না পায় তা প্রতিষ্ঠা করাই আমাদের লক্ষ্য।

এর আগে গত ১২ সেপ্টেম্বর জাতিসংঘ উত্তর কোরিয়ার ওপর নতুন বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে। তবে সে অবরোধ প্রত্যাখ্যান করে উত্তর কোরিয়া হুমকি দেয় এই জন্য যুক্তরাষ্ট্রকে শিগগিরই ‘বড় ধরনের কষ্ট’ দেওয়া হবে।

এর আগে গত ৭ সেপ্টেম্বর উত্তর কোরিয়ার তেল রপ্তানিসহ নতুন করে আরও অবরোধ আরোপের প্রস্তাব করে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সম্পদ বাজেয়াপ্তের প্রস্তাবও জাতিসংঘে পেশ করে দেশটি।

তারও আগে গত আগস্টেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদ পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা জোরদারে মার্কিন খসড়া প্রস্তাবের বিষয়ে সায় দেয়। যার ফলে দেশটির কয়লা এবং লোহা রপ্তানি খাত ১০০ কোটি ডলার ক্ষতির মুখে পড়ে।

বিভিন্ন অবরোধ আরোপ করেও উত্তর কোরিয়াকে ক্ষেপণাস্ত্র তৈরি থেকে বিরত রাখা যায়নি। নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তের আগে পিয়ংইয়ং একটি বিবৃতি দিয়ে জানিয়েছিল, তারা তাদের পারমাণবিক অস্ত্রভাণ্ডার বৃদ্ধি করা অব্যাহত রাখবে।

http://www.anandalokfoundation.com/