13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চলতি অর্থবছরের আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর

admin
October 16, 2017 8:36 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বিগত দিনের মতো আয়কর রিটার্ন দাখিলের সময় আর বাড়ানো হচ্ছে না। কোম্পানি ব্যতীত অন্যান্য সব করদাতার জন্য ২০১৭-১৮ অর্থবছরের আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বিষয়টি আরটিভি অনলাইনকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিগত বছরের ধারাবাহিকতায় রিটার্ন দাখিলের সময় আর বাড়বে না। শেষদিকে রিটার্ন দাখিল করতে অনেক ভিড় হয়, ফলে করসেবা পেতেও অসুবিধা হয়।

তিনি আরো জানান, ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন দাখিল না করলে জরিমানা ও বিলম্ব সুদ আরোপযোগ্য হবে। রিটার্ন দাখিলে আইনি বাধ্যবাধকতা রয়েছে এমন কেউ রিটার্ন দাখিলে ব্যর্থ হলে কর আইন ভঙ্গ হবে।

১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ ১২৪ ধারায় বলা হয়েছে, কোনো করদাতা যদি কোনো কারণ ছাড়াই নির্দিষ্ট সময়ে রিটার্ন দাখিল না করেন, আবার এজন্য অনুমোদনও না নেন, সেজন্য তার পূর্ববর্তী বছর প্রদেয় করের ১০ শতাংশ অর্থ জরিমানা হবে। সেই সঙ্গে যতদিন দেরি হবে, প্রতিদিনের জন্য ৫০ টাকা হারে বাড়তি জারিমানা গুনতে হবে। এমনকি এক বছর পর্যন্ত জেল অথবা অর্থদণ্ড অথবা উভয় শাস্তির বিধান রয়েছে।

এনবিআরের সবশেষ হিসেবে ইলেক্ট্রনিক কর শনাক্তকরণ নম্বরধারী (ই-টিআইএন) করদাতার সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে গেছে। যার মধ্যে মাত্র ১২ লাখ করদাতা আয়কর রিটার্ন দাখিল করেছেন।

http://www.anandalokfoundation.com/