13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের একমাত্র ফাইলেরিয়া ও গলগন্ড রোগের হাসপাতাল সৈয়দপুরে

admin
October 14, 2017 4:50 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  Filaria ফাইলেরিয়া অর্থাৎ (গোদ) রোগ বা ফাইলেরিয়াসিস (Filariasis) এক প্রকার পরজীবী ঘটিত রোগ। সূতার মতো একজাতের (ফাইলেরিওয়ডিয়া Filarioidea পরিবারভুক্ত নিমাটোড) গোলকৃমি দ্বারা সংঘটিত হয়।

শরীরের বিভিন্ন অংশ ফুলে যাওয়া, চামড়া ও এর নিচের টিসু মোটা হয়ে যাওয়া -এগুলোই প্রধান লক্ষন যা মশার কামড় দ্বারা সংক্রমিত রোগ হিসেবে প্রথম চিহ্নিত করা হয়েছিল। এই ফুলে যাওয়াকে এলিফেনটায়াসিস বলা হয়।  যখন পরজীবী কৃমিগুলো মানুষের লসিকা তন্ত্রে (lymphatic system) বাসা বাঁধে তখনই এলিফেনটায়াসিস হয়।

ফুলে যাওয়াটা পায়েই বেশি হয়। অবশ্য ভিন্ন ভিন্ন জাতের ফাইলেরিয়া-কৃমি ভিন্ন ভিন্ন অঙ্গে বাসা বাঁধে। Wuchereria bancrofti নামের প্রজাতির ক্ষেত্রে প্রধানতঃ ফুলে ওঠে পা, বাহু, নারী-যৌনাঙ্গ, স্তন, অন্ডকোষ ইত্যাদি।  Brugia timori নামক প্রজাতির ক্ষেত্রে যৌনাঙ্গ আক্রান্ত হয় কমই।

 

এই রোগের চিকিৎসার জন্য বিশ্বের একমাত্র হাসপাতাল বাংলাদেশের নীলফামারী জেলার সৈয়দপুরে। এই হাসপাতালে গলগন্ড (ঘ্যাগ) এবং  ফাইলেরিয়া (গোদ) রোগের চিকিৎসা সেবা অব্যাহতভাবে চলছে। দেশের বিভিন্ন জেলা-উপজেলার প্রত্যন্ত এলাকা থেকে প্রতিদিন ওই সব রোগের রোগীরা এসে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মূলতঃ ফাইলেরিয়া (গোদ) ও গলগন্ড (ঘ্যাগ) রোগের চিকিৎসা সেবা দেয়ার উদ্দেশ্যে সৈয়দপুর শহরের উপকন্ঠে ধলাগাছ এলাকায় ফাইলেরিয়া হাসপাতালটি বিগত ২০০২ সালে প্রতিষ্ঠা পায়। স্থানীয় সমাজসেবক কবির উদ্দিন সর্দারের দান করা জমির ওপর সে সময় সরকারী-বেসরকারী সহায়তায় হাসপাতালটি গড়ে উঠে। রোগীদের সুষ্ঠু চিকিৎসা সেবায় হাসপাতালে রয়েছে আধুনিক সব যন্ত্রপাতি। জটিল রোগীদের হাসপাতালে থেকে চিকিৎসা সেবা দিতে রয়েছে ছয়টি বেড। রয়েছে চারটি ভিআইপি ক্যাবিনও। আর রয়েছে জরুরী রোগীদের পরিবহনে জন্য হাসপাতালের নিজস্ব একটি এ্যাম্বুলেন্সও।

আধুনিক অবকাঠামো, পরিবেশ ও যন্ত্রপাতি থাকা সত্বেও হাসপাতালে চিকিৎসাসেবার জন্য বর্তমানে চিকিৎসক,নার্স,ওষুধ ও অর্থ সংকট প্রকট আকার ধারণ করেছে। কিন্তু শত প্রতিকূলতার মধ্যদিয়েও হাসপাতালটিতে গলগন্ড (ঘ্যাগ) ও  ফাইলেরিয়া (গোদ) রোগের চিকিৎসা অব্যাহত রয়েছে।সরেজমিনে হাসপাতালে গিয়ে দেখা যায় হাসপাতালে বেশ কিছু রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে একজন হচ্ছেন গোদ রোগী মো. মনু মিয়ার (১৮)। তাঁর বাড়ি কক্সবাজারের চকরিয়া উপজেলার বড়ভিউলা গ্রামে। সেখান থেকে এসে গত ২২ অক্টোবর তিনি এ হাসপাতালে ভর্তি হয়েছে। তাঁর সঙ্গে কথা বলে জানা যায় প্রায় ১৫ বছর ধরে তিনি ওই রোগে আক্রান্ত।

চিকিৎসার জন্য অনেক দেশের জায়গায় ঘুরেছে। অনেক অর্থকড়িও ব্যয় করেছেন। কিন্তু কোন ফল মিলেনি। তিনি অবশেষে লোকমুখে খবর পেয়ে তিনি ছুঁটে আসেন সৈয়দপুরের ফাইলেরিয়া হাসপাতালে। ফাইলেরিয়া রোগের কারণে তাঁর দুই পায়ের ফুলে গেছে অস্বাভাবিকভাবে। পায়ের অসহ্য যন্ত্রণায় তিনি দীর্ঘদিন যাবৎ দূর্বিষহ জীবনযাপন করছিলেন। তাকে নিয়ে পরিবারের সদস্যরাও বিপাকে পড়েছিলেন। অথচ সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতালে এসে ভর্তি হয়ে চিকিৎসা সেবা নিয়ে গত ১০/১১ দিনের অনেকটায় সুস্থ হয়ে উঠেছেন। দুই পায়ের ফোলাও অনেকটায় কমে গেছে। এখন তিনি হাটাচলা করতে পারছেন।  হাসপাতালে কর্মরত চিকিৎসকরা  জানান, পুরো দুই মাস এক নাগারে চিকিৎসা করলে তিনি সম্পূর্ণরূপে সুস্থ হয়ে উঠবেন।

গত ১ নভেম্বর রাজশাহী সাধুর মোড় এলাকার ইসরাত জাহান(৪০)। তিনিও এসেছেন ফাইলেরিয়া রোগের চিকিৎসায়। তিনি জানান ,এ রোগে আক্রান্ত হওয়ার পর তাঁর স্বামী তাকে ছেড়ে চলে গেছেন। অনেক জায়গায় তিনি রোগের চিকিৎসা করেছেন। কিন্তু তেমন কোন ফল আসেনি। পরবর্তীতে খোঁজখবর পেয়ে তিনি এখানে চিকিৎসাসেবা নিতে এসেছেন। গত দুই দিনের চিকিৎসায় অনেকটা ফলও মিলেছে বলে জানান তিনি। তিনি জানান, এখানকার চিকিৎসা সেবা অনেক উন্নত ও ভাল।

সঠিকভাবে চিকিৎসা নিলে সুস্থ হয়ে উঠবেন বলে আশাবাদী তিনি হাসপাতালের বেডে কথা হয় কুষ্টিয়ার হরিনারায়ণপুর থেকে আসা ব্যবসায়ী বিকাশ সাহার (৪০) সঙ্গে। তিনি প্রায় ১৫ বছর ধরে গোদ রোগে ভুগে আসছেন। চলাফেরা করতে পারতেন না। প্রায় এক মাস ধরে সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। বর্তমানে ৭০ ভাগ সুস্থ হয়েছেন। আরো এক মাস তিনি হাসপাতালে চিকিৎসা নিয়ে সম্পূর্ণভাবে সুস্থ হতে চান। ওইসব  রোগীদের মতে হাসপাতালের সেবার মান অনেক ভালো। তবে কর্তৃপক্ষ সময় মতো সব ধরনের ওষুধ সরবরাহ করতে পারছেন না।

সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও)  ডা. মো. রায়হান তারিকের সঙ্গে কথা হলে তিনি জানান, উইচেরিয়া ব্যাঙ্কক্রফটি জীবাণু থেকে গোদ আর আয়োডিনের অভাবে হয় গলগন্ড। আক্রমণের ৮ থেকে ১০ বছর পর্যন্ত এসব রোগের জীবাণু শরীরে সুপ্ত অবস্থায় থাকে। পরে রোগ ধরা পড়লে চিকিৎসা দেয়া জটিল হয়ে যায়। বিশেষ করে দরিদ্র শ্রেণীর মানুষরাই এসব রোগে আক্রান্ত হয়। তার মতে, পাহাড়ী এলাকার মানুষদের গোদ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। বর্তমানে সারাদেশ থেকেই এসব রোগের রোগীরা সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতালে চিকিৎসা নিতে আসছে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক মো. সুরত আলী বাবু জানান- আর্থিক, জনবল ও ওষুধ সংকটের কারণে রোগীদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। আর্থিক সংকটে হাসপাতালে কর্মরত চিকিৎসক, নার্স, আয়া ও কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতা ঠিকভাবে পরিশোধ করা সম্ভব হচ্ছেনা। তাদের বেশ কয়েক মাসের বেতন-ভাতা বকেয়া থাকছে। এজন্য তিনি সরকার ও সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেন।

 

http://www.anandalokfoundation.com/