২৩শে জুন, ২০১৮ ইং | ৯ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১১:৫৫

চট্টগ্রামে ক্ষমতার নিষিদ্ধ মোটরবাইক জব্দ

শোভন দত্ত, চট্টগ্রামঃ চট্টগ্রামে উচ্চক্ষমতা সম্পন্ন আমদানি নিষিদ্ধ দুইটি মোটরসাইকেল জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। বুধবার চট্টগ্রামের কোতোয়ালি থানার পাথরঘাটা এলাকায় একটি ভবনে এসব মোটরসাইকেল আটক করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান জানান, গত ৫ অক্টোবর শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একটি দল এ অভিযান পরিচালনা করে। অভিযানে ইমতিয়াজ হাবিব এর মালিকানাধীন ওই ভবনের নিচতলার পার্কিং এ একটি হার্লিডেভিড মোটরবাইক এবং একটি রয়্যাল এনফিল্ড মোটরবাইক দেখতে পাওয়া যায়।

তিনি বলেন, ওই মোটর সাইকেল দুটোর আমদানি এবং রেজিস্ট্রেশন সংক্রান্ত দলিলাদি দেখানোর জন্য বলা হলেও মালিকপক্ষ তা দেখাতে ব্যর্থ হন। পরবর্তীতে মোটরবাইক দুটোর আমদানিযোগ্যতা নিয়ে আরো যাচাইর জন্য কাস্টমস গোডাউনে জমা করা হয়। পরে অনুসন্ধানে দেখা যায় মোটরসাইকেল দুটোতে ব্যবহৃত রেজিস্ট্রেশন নম্বর ভূয়া।

ড. মইনুল খান জানান, আমদানি নীতি আদেশ ২০১৫-১৮ এর আমদানি নিয়ন্ত্রিত পণ্যের তালিকায় ১৫৫ সিসির উপরে সব মোটর সাইকেল আমদানি নিষিদ্ধ। কিন্তু ওই মোটরসাইকেল দুটোর সিসি যথাক্রমে ১৬৯০ ও ৩৫০ সিসি মর্মে প্রাথমিক অনুসন্ধানে দেখা যায়।

তিনি বলেন, এ ধরনের মোটরবাইক কেবল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ব্যবহার করতে পারেন। এতো উচ্চক্ষমতা সম্পন্ন মোটরবাইক কেন ও কীভাবে আনা হয়েছে তা আরো অনুসন্ধান চলছে।

ওই মোটরসাইকেল দুটোর বাজার মূল্য প্রায় ৩০ লাখ টাকা। এ বিষয়ে বিভাগীয় মামলা দায়েরসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.