13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পণ্যের মানে জার্মান, প্রযুক্তিতে জাপান, সস্তায় চীন এগিয়ে

admin
October 3, 2017 1:11 am
Link Copied!

অর্থনীতি ডেস্ক: জার্মানভিত্তিক বাজার গবেষণা এবং ব্যবসায়িক অনুসন্ধানবিষয়ক পোর্টাল ‘স্ট্যাটিসটা’র পক্ষে ‘দ্য মেড ইন কান্ট্রি ইনডেক্স’ তৈরি করেছে ডালিয়া রিসার্চ। তারা ৫২টি দেশের ৪৩ হাজার ৩৪ জনের মতামত নিয়ে একটি জরিপ প্রকাশ করে।

গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত তথ্য সংগ্রহ করে তৈরি করা হয়েছে এই গবেষণা প্রতিবেদন। সূচকে ১০০ সর্বোচ্চ মান ধরে তালিকার প্রথম স্থান তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, মেড ইন কান্ট্রি ইনডেক্স (এমআইসিআই) তালিকায় প্রথমে রয়েছে জার্মানি। অর্থাৎ পণ্য ক্রয়ের ক্ষেত্রে ক্রেতা মান নির্ধারণে জার্মানির নামটি প্রথমে বিবেচনা করেন। সহজভাবে বলা যায়, জার্মানির তৈরি পণ্য সারা বিশ্বের মানুষের প্রথম পছন্দ। জার্মানির সূচক ১০০ পয়েন্ট। এর পরেই তালিকায় স্থান পেয়েছে সুইজারল্যান্ড (সূচক ৯৮ পয়েন্ট)। তৃতীয় অবস্থানে আছে ইউরোপীয় ইউনিয়ন (সূচক ৯২ পয়েন্ট)।

ইনডেক্সে এরপরে রয়েছে- যুক্তরাজ্য, সুইডেন, কানাডা, ইতালি, জাপান, ফ্রান্স, যুক্তরাষ্ট্র। এ ছাড়া প্রস্তুতকারক দেশ হিসেবে সবচেয়ে সুনাম রয়েছে জার্মানির। এই সূচকে ১৩ পয়েন্ট নিয়ে ৫২টি দেশের মধ্যে শীর্ষে আছে দেশটি।

অনলাইন জরিপে জানতে চাওয়া হয়, ক্রেতারা জার্মানি, চীন, সুইজারল্যান্ড, কানাডার মতো দেশগুলোর পণ্য কী কারণে কেনেন? অর্থাৎ এই দেশগুলোর পণ্যের কোন বৈশিষ্ট্য মানুষের বিশ্বাস অর্জন করেছে। তাদের মতামতের ভিত্তিতে বলা যায়:

# জার্মানির পণ্য পছন্দ করা হয় উচ্চ মানের জন্য। জার্মানিরা পণ্যে নিরাপত্তা মানের বিষয়টিও নজর দেয়। ৪৯ শতাংশ মতামত এই পক্ষে আসে।

# চীনের পণ্য ক্রেতারা পছন্দ করেন কম দামের কারণে।

# অসাধারণ নকশা ও অনন্যতা অন্যতম বৈশিষ্ট্য ইতালির পণ্যের।

# আগাম প্রযুক্তি সুনাম ধরে রেখেছে জাপানের পণ্যের।

# খাঁটির নিশ্চয়তায় সবার পছন্দ সুইজারল্যান্ডের পণ্য। এ ছাড়া মর্যাদা প্রতীক ধরা হয় এ দেশের পণ্যকে।

# টেকসই ও স্বচ্ছ উৎপাদনব্যবস্থার সুনাম রয়েছে কানাডার পণ্যে।

জরিপে জানতে চাওয়া হয় গেল ১২ মাসে বিশ্বের বিভিন্ন দেশ ও জাতির পণ্যের যে পরিবর্তন এসেছে, এর মধ্যে সবচেয়ে ইতিবাচক পরিবর্তন এনেছে কোন দেশগুলো? জরিপ অনুযায়ী দেখা যায়, পণ্যে সবচেয়ে ইতিবাচক পরিবর্তন এনেছে কানাডা ও জাপান। ৪৫ শতাংশ মানুষ দেশ দুটির পণ্যের মান বেড়েছে বলে মত দিয়েছেন। এরপরেই আছে অস্ট্রেলিয়া। তারাও গেল ১২ মাসে তাদের পণ্যের মানে ব্যাপক ইতিবাচক পরিবর্তন এনেছে। আর চতুর্থ অবস্থানে আছে জার্মানি। দেখা গেছে সবচেয়ে উল্লেখযোগ্য ইতিবাচক পরিবর্তন এনেছে ইউরোপের দেশগুলো। তালিকার ১০টি দেশের মধ্যে ইউরোপের ৫টি দেশই ইতিবাচক পরিবর্তন এনেছে।

এ ছাড়া উল্লেখযোগ্য নেতিবাচক পরিবর্তন বা গেল ১২ মাসে যেসব দেশের পণ্যের মান পড়েছে সেগুলো হলো: ইরান, ইসরায়েল, তুরস্ক, ইউক্রেন, মেক্সিকো, যুক্তরাষ্ট্র, গ্রিস, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও রাশিয়া।

http://www.anandalokfoundation.com/